September 21, 2018

ফের সংবাদমাধ্যমের সঙ্গে সংঘাতে জড়ালেন ট্রাম্প

ইন্টারন্যাশনাল ডেস্কঃ  ফের সংবাদমাধ্যমের সঙ্গে বিবাদে জড়ালেন রিপাবলিকান দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী হওয়ার দাবিদার ডোনাল্ড ট্রাম্প। এবার আমেরিকার প্রথম সারির সংবাদপত্র ওয়াশিংটন পোস্ট-এর প্রেস স্বীকৃতি বাতিল করলেন ট্রাম্প। ‘কল্পনাশ্রয়ী ভুলভাল’ খবর প্রকাশের অভিযোগে এই সিদ্ধান্ত নিয়েছেন তিনি। এর ফলে ট্রাম্পের প্রচার সভায় ওই সংবাদপত্রের প্রতিনিধিদের প্রবেশপত্র বা অন্যান্য সুযোগ সুবিধা দেওয়া হবে না।

ট্রাম্প তাঁর ফেসবুক পোস্টে অভিযোগ করেছেন, ওয়াশিংটন পোস্টে তাঁর প্রচার সম্পর্কে একেবারেই অবিশ্বাস্য এবং ভুলভাল রিপোর্ট প্রকাশিত হয়েছে। এই কারণে বস্তুনিষ্ঠতা থেকে দূরে থাকা ও অসত্ ওয়াশিংটন পোস্ট-এর প্রেস স্বীকৃতি বাতিলের সিদ্ধান্ত নেওয়া হল।

জানা গেছে, গত সোমবার ওয়াশিংটন পোস্ট-এ অরলান্ডোর নাইট ক্লাবে গুলিচালনার ঘটনা সম্পর্কে ট্রাম্পের সংক্ষিপ্ত মন্তব্য সহ একটি শিরোনাম প্রকাশিত হয়। তা দেখেই প্রচণ্ড ক্ষিপ্ত হন ট্রাম্প। তাঁর অভিযোগ, শিরোনামে বলা হয়, ‘ট্রাম্পের বক্তব্য, প্রেসিডেন্ট ওবামা অরলান্ডোর গুলিচালানোর সঙ্গে জড়িত’। এই শিরোনামকে দুঃখজনক আখ্যা দিয়ে ট্রাম্প তাঁর ফেসবুক পোস্টে লিখেছেন, ‘আমি আদৌ ওবামার ভক্ত নই। কিন্তু ওই শিরোনাম থেকেই স্পষ্ট ওয়াশিংটন পোস্ট কতটা অসত্’।

যদিও সংবাদপত্রটির পক্ষ থেকে জানানো হয়েছে, তারা ৭০ বছরের ধনকুবের ট্রাম্পের খবর প্রকাশ করা থেকে বিরত হবে না। তারা সম্মান, সততা, বস্তুনিষ্ঠতার সঙ্গে ট্রাম্প সংক্রান্ত প্রতিবেদন আগের মতোই প্রকাশ করবে। যদিও ট্রাম্পের ওই সিদ্ধান্ত সংবাদমাধ্যমের স্বাধীনতা ও নিরপেক্ষ ভূমিকার ওপর আঘাত বলে ওয়াশিংটন পোস্টের পক্ষ থেকে মন্তব্য করা হয়েছে।

ট্রাম্পের প্রচার শিবির অবশ্য ওয়াশিংটন পোস্ট-এর প্রেস ক্রেডেনশিয়াল বাতিলের সিদ্ধান্তকেই সমর্থন করেছে। তারা বলেছে, ওই সংবাদমাধ্যমের সঙ্গে কাজ করার কোনও ইচ্ছা তাদের নেই। ওয়াশিংটন পোস্টের সংবাদ সংক্রান্ত সততার অভাব রয়েছে বলে অভিযোগ ট্রাম্পের প্রচার শিবিরের। অ্যামাজনের মালিকরা সংবাদপত্রটিকে  তাঁদের রাজনৈতিক তদদ্বিরকারী হিসেবে ব্যবহার করছে বলেও অভিযোগ ট্রাম্প-শিবিরের।

উল্লেখ্য, এর আগেও বাজফিড, পলিটিকো, দ্য ডেইলি বিস্ট, ইউনিভিশন এবং হাফিংটন পোস্টের মতো সংবাদমাধ্যমের বিরুদ্ধেও একই ধরনের ব্যবস্থা নিয়েছে ট্রাম্প শিবির। সেই ধারায় নয়া সংযোজন ওয়াশিংটন পোস্ট।

সূত্র: এবিপি আনন্দ

Related posts