November 22, 2018

ফের গণভোটের দাবিতে পিটিশন

মুহাম্মদ নূরে আলম
বরষণ লন্ডন থেকেঃ
ইউরোপিয় ইউনিয়নে থাকা-না থাকা নিয়ে আরও একবার গণভোটের দাবি উঠেছে ব্রিটেনে। ব্রিটিশ পার্লামেন্টের বরাবর দাখিলকৃত এক পিটিশনে এরই মধ্যে যুক্ত হয়েছে ৮ লাখেরও বেশি স্বাক্ষর। এই অভূতপূর্ব সাড়ায় কিছুক্ষণের জন্য বিকল হয়ে পড়ে ওয়েবসাইটটি। যুক্তরাজ্যের বিধান অুনযায়ী কোনও বিষয়ে এক লাখ স্বাক্ষর সংগৃহীত হলেই সেই বিষয়টি নিয়ে পার্লামেন্টে বিতর্ক অনুষ্ঠিত। দ্বিতীয় গণভোটের দাবিতেও তাই পার্লামেন্টে বিতর্ক অনুষ্ঠিত হবে। এ নিয়ে মঙ্গলবার আলোচনা হওয়ার কথা রয়েছে।

দ্বিতীয় গণভোটের ডাক দিয়ে এক বিবৃতি প্রকাশ করেন উইলিয়াম অলিভার হেলি নামের এক ব্যক্তি। তার ওই বিবৃতিতে বলা হয়, এইচএম (হার ম্যাজেস্টি)সরকারের প্রতি আমাদের আহ্বান এই যে,যদি ভোটদানের হার ৭৫ শতাংশের কম হয় এবং যে কোন মতামতের পক্ষেই ৬০ শতাংশের কম ভোট পড়ে, সেক্ষেত্রে দ্বিতীয় আরেকটি গণভোটের আয়োজন করতে হবে।

শুক্রবার ব্রিটিশ সরকারের ওয়েবসাইট ভিজিটের হার অত্যন্ত বেড়ে যায়। দ্বিতীয় আরেকটি গণভোটের দাবিতে ই-পিটিশনে সাক্ষর করেন ব্রিটেনের লাখ লাখ ইন্টারনেট ব্যবহারকারী। হাউজ অব কমন্সের মুখপাত্র জানান, একটি আবেদনে এত পরিমাণ সাক্ষরের হার এর আগে কখনও দেখা যায়নি। এই পিটিশনে সাক্ষরের হার অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গিয়েছে। শনিবার দিনের প্রথমার্ধে এই পিটিশনে সাক্ষরের সংখ্যা দাঁড়ায় ৮ লক্ষ ২০ হাজার। শেষ খবর পাওয়া পর্যন্ত তা ১০ লাখ ২৫ হাজার ছাড়িয়েছে।

এর আগে লন্ডনের মেয়র সাদিক খান বরাবর ১ লক্ষ সাক্ষরযুক্ত এক পিটিশন উত্থাপন করা হয়। পিটিশনে তার প্রতি যুক্তরাজ্য থেকে বিচ্ছিন্ন হয়ে ইইউতে যুক্ত হওয়ার আহ্বান করার আবেদন করা হয়।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি ২৬ জুন ২০১৬

Related posts