September 24, 2018

ফুলবাড়ীতে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত

মেহেদী হাসান উজ্জল
দিনাজপুর প্রতিনিধিঃ
সারাদেশের ন্যায় যথাযোগ্য মর্যাদায় দিনাজপুরের ফুলবাড়ীতে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত হয়েছে। গতকাল ৯ আগষ্ট মঙ্গলবার দিনাজপুরের ফুলবাড়ীতে ‘‘আদিবাসী উন্নয়ন সমিতি ও ফুলবাড়ী ছাত্র ইউনিয়নের আয়োজনে এবং স্থানীয় সংস্থা বেসিক,পল্লী শ্রী,গ্রাম বিকাশ,এন ডি এফ,আলাদীপুর আদিবাসী মার্শাল ক্লাব এর সার্বিক সহযোগিতায় আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত হয়।

সকাল ১০টায় সুজাপুর মডেল উচ্চ বিদ্যালয় মাঠ থেকে এক বনার্ঢ্য র‌্যালী বের হয়ে ফুলবাড়ী শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদে এসে শেষ হয়।র‌্যালী শেষে ১১টায় ৯দফা দাবি সম্মিলিত স্বারক লিপি উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে প্রধান মন্ত্রী বরাবর প্রদান করেন।দুপুর ২টায় সুজাপুর মডেল স্কুল মাঠ প্রাঙ্গনে (আদিবাসী উন্নয়ন সমিতির সভাপতি) চুন্নু টুডু এর সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন ফুলবাড়ী উপজেলা নির্বাহী অফিসার মোঃ এহেতেশাম রেজা ।

বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন আ লিক আদিবাসী ফেডারেশোনের সভাপতি কলম্বাস মার্ডি ,বাচ্চু মূরমূ,বাবুলাল হাসদা, আলোচনা সভায় এনজিও সংস্থার পক্ষে বক্তব্য রাখেন বেসিক এর নির্বাহী পরিচালক শ্যামল চন্দ্র সরকার । আলোচনা শেষে বিকেল ৩টায় আদিবাসীদের নিজস্ব সাংস্কৃতির ঐতিহ্যবাহী নাজ, গান ও পুরস্কার বিতরণের মধ্যে দিয়ে অনুষ্ঠানটি শেষ হয়।এবারে প্রতিপাদ্য বিষয় ছিল আদিবাসীদের শিক্ষা ও ভুমি জীবনের অধিকার।

জঙ্গীবাদ প্রতিরোধে থানা পুলিশের মতবিনিময় সভা

দিনাজপুরের ফুলবাড়ীতে গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় থানা চত্তরে জঙ্গীবাদ,সন্ত্রাসবাদ ও মাদক প্রতিরোধে কমিনিউটি পুলিশিং কমিটির উদ্দোগে জনপ্রতিনিধি ও সুধী জনদের নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

মত বিনিময় সভায় সভাপতিত্ব করেন ফুলবাড়ী থানার অফিসার ইনচার্জ ওসি মোঃ মোকসেদ আলী । প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,ফুলবাড়ী উপজেলা নির্বাহী অফিসার এহেতেশাম রেজা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পৌরমেয়র মোঃ মুরর্তুজা সরকার মানিক, সহকারী পুলিশ সুপার ফুলবাড়ী সার্কেল এর মোঃ ফয়জুর রহমান। মতবিনিময় সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগ এর সভাপতি মোঃ হায়দার আলী শাহ্, এলুয়াড়ী ইউপি চেয়ারম্যান অধ্যক্ষ মওলানা মোহাম্মদ নবীউল ইসলাম, খয়েরবাড়ী ইউপি চেয়ারম্যান আবু তাহের সহ ইউপি চেয়ারম্যান গণ।

মতবিনিময় সভায় জঙ্গীবাদ,সন্ত্রাসবাদ ও মাদকমুক্ত ফুলবাড়ী গঠনের লক্ষে মতামত প্রদান করেন উপজেলার বিভিন্ন স্তরের পেশাজীবি, ব্যবসায়ী, সামাজিক ও রাজনৈতিক নেতৃবৃন্দ এবং মসজিদের ঈমামগণ ও মন্দিরের পুরোহীতগণ। এছাড়া মতবিনিময় সভায় ফুলবাড়ীর বিভিন্ন স্তরের বিভিন্ন শ্রেনীপেশার মানুষ,জন প্রতিনিধি ও সাংবাদিক গন অংশগ্রহন করেন। মত বিনিময় সভাটি আয়োজনে ছিলেন ফুলবাড়ী থানা পুলিশ।

Related posts