November 13, 2018

ফুজিফিল্মের ২৪.৩ মেগাপিক্সেল এক্স-প্রো২ ক্যামেরা

12

ফুজিফিল্ম অনেক আগে থেকেই কমপ্যাক্ট মিররলেস ক্যামেরা তৈরির মাধ্যমে ব্যবহারকারীদের কাছে জনপ্রিয়তা অর্জন করে নিয়েছে। সম্প্রতি প্রতিষ্ঠানটি তৈরি করল ২৪.৩মেগাপিক্সেলের X-Pro2 ক্যামেরা যা ফুজিফিল্মকে আরও এক ধাপ এগিয়ে নিয়ে যাবে বলেই বিশ্বাস প্রতিষ্ঠানটির।

ফুজিফিল্মের তৈরি নতুন এই X-Pro2 ক্যামেরাটিতে ব্যবহার করা হয়েছে নতুন ২৪.৩মেগাপিক্সেল এক্স-ট্র্যান্স সিমস ৩ সেন্সর যা কোন প্রকার অপটিক্যাল লো-পাস ফিল্টারের সাহায্য ছাড়াই এর  ইউনিক র‍্যানডম কালার ফিল্টার অ্যারের মাধ্যমে ছবি তোলার সময় বাড়তি বা নকল রঙ ঝেড়ে ফেলে। পাশাপাশি উচ্চ মানের ফুজিনন লেন্স ব্যবহারের মাধ্যমে এই ক্যামেরাটি ব্যবহার করে একজন ব্যবহারকারী অনেক বড় রেজ্যুলেশনের ছবিও তুলতে পারবেন।

এছাড়াও ক্যামেরাটিতে ব্যবহার করা হয়েছে এক্স প্রসেসর প্রো এঞ্জিন যা প্রচলিত ইমেজ প্রসেসগুলোর চাইতেও চার গুণ দ্রুত ইমেজ প্রসেসিং করতে সক্ষম। পাশাপাশি এই ইমেজ প্রসেসরটি ব্যবহার করার মাধ্যমে ক্যামেরাটির রাইট স্পিড, স্টার্ট আপ টাইম, হাই-স্পিড কনটিনিউওয়াস শুটিং স্পিড সহ সকল প্রকার রেসপন্স টাইম বৃদ্ধি পেয়েছে। শুধু তাই নয়, প্রসেসরটির সাথে এক্স-ট্র্যান্স সিমস ৩ সেন্সরটি ব্যবহার করার ফলে ক্যামেরাটির অটোফোকাস, লোয়ার নয়েজ এবং একই সাথে টোনাল এবং কালার রিপ্রোডাকশনও বেশ কিছুটা উন্নত হয়েছে।

মজার বিষয় হচ্ছে, এই ক্যামেরাটিতে যুক্ত করা হয়েছে হাইব্রিড মাল্টি ভ্যিউফাইন্ডার যা একই সাথে অপটিক্যাল এবং ইলেকট্রনিক ভ্যিউফাইন্ডারের সুবিধা দিতে সক্ষম।

তথ্য সূত্রঃ ইন্টারনেট
দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts