September 21, 2018

ফিরিয়ে আনা হচ্ছে পাকিস্তানে নিযুক্ত হাইকমিশনারকে

পাকিস্তানে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সোহরাব হোসেন

ফিরিয়ে আনা হচ্ছে পাকিস্তানে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সোহরাব হোসেনকে। তার সঙ্গে সরকারের সর্বশেষ চুক্তির মেয়াদ শেষ হওয়ার আগেই ফেরত আনার এ সিদ্ধান্ত হয়েছে বলে একাধিক কূটনৈতিক সূত্র নিশ্চিত করেছে। সূত্র মতে এরই মধ্যে তাকে ফেরত আসতে বলা হয়েছে।

তবে ঠিক কি কারণে জরুরি ভিত্তিতে তাকে ফিরিয়ে আনা হচ্ছে তা জানা যায়নি। সরকারের দায়িত্বশীল সূত্র মতে ২০০৭ সালে সরকারি চাকরি থেকে অবসর নেয়া সোহরাব হোসেন ২০১০ সালের জুলাইতে ইসলামাবাদে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে চুক্তিভিত্তিক নিয়োগ পান। এরপর কয়েক দফা সেই চুক্তির মেয়াদ বাড়ানো হয়।

সর্বশেষ চলতি বছরের মাঝামাঝিতে আরও এক বছরের জন্য তার চুক্তির মেয়াদ বাড়ে। সে হিসেবে আগামী বছরের মাঝামাঝিতে তার মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু তার আগেই তাকে ফিরতে হচ্ছে। সূত্র মতে ইসলামাবাদ মিশনে বাংলাদেশের পরবর্তী হাই কমিশনার হিসেবে কলম্বোতে থাকা বাংলাদেশের হাই কমিশনার তারিক আহসানকে নিয়োগ দিতে যাচ্ছে সরকার।

সরকারের নীতিনির্ধারণী পর্যায়ে ইতিবাচক এ সিদ্ধান্ত হওয়ার পর বিষয়টি পাকিস্তান সরকারের বিবেচনায়ও প্রেরণ করা হয়েছে বলে জানা গেছে। তারিক আহসান ২০১৪ সালের ৩০শে অক্টোবর থেকে কলম্বোর বাংলাদেশ মিশন প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts