November 15, 2018

‘ফাঁস’ হয়ে গেল মমতার সম্ভাব্য মন্ত্রিসভার তালিকা!

ঢাকাঃ  ‘ফাঁস’ হয়ে গেল ভারতের পশ্চিমবঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূলের সম্ভাব্য মন্ত্রিসভার নামের তালিকা। ইতিমধ্যে ৪০ জনের নামের তালিকা প্রকাশিত হয়েছে। সোশাল মিডিয়ার বদৌলতে, বিশ্ব জালে ঘুরে বেড়াচ্ছে তৃণমূলের মন্ত্রী তালিকা।

মন্ত্রিসভায় বেশ কিছু নতুন মুখ আসতে পারে বলে মনে করা হচ্ছে। হিতেন বর্মন, ফিরাদ হাকিম ও শোভন চট্টোপাধ্যায়ের মন্ত্রিত্ব না পাওয়ার সম্ভাবনা থাকলেও স্বর্ণ কমল সাহা, বৈশালী ডালমিয়া, সিদ্ধিকুল্লা চৌধুরী, উত্তরবঙ্গের মনোদেব সিনহা, সিপিএম ছেড়ে তৃণমূলে আসা রাজ্জাক মোল্লার মতো নেতার এবার মন্ত্রী হতে পারেন। পাশাপাশি, বেশ কিছু প্রক্তন মন্ত্রীর দফতর বলদের ইঙ্গিত পাওয়া গেছে। মমতা বন্দ্যোপাধ্যায়ের হাতে এবারেও একাধিক দফতর থাকতে পারে।

এবছর নতুন সরকার রাজভবনে নয়, দ্বিতীয়বার মমতা বন্দ্যোপাধ্যায় শপথ নেবেন রেড রোডে। ফলে, সেই অনুষ্ঠান ঘিরে এখন রমরমা। রাজনৈতিক বৈরিতা ভুলে সকলকেই আমন্ত্রণ জানিয়েছেন তিনি।

কে কোন দফতর পাচ্ছেন। মমতা বন্দ্যোপাধ্যায় – স্বাস্থ্য, স্বরাষ্ট্র, পার্থ চট্টোপাধ্যায়- শিল্প, ব্যবসা, বিদ্যুৎ, শুভেন্দু অধিকারী- পঞ্চায়েত ও গ্রাম উন্নয়ন। অমিত মিত্র- অর্থ, আবগারি, বস্ত্র, রাজ্জাক মোল্লা – ভূমি ও ভূমি সংস্কার, ব্রাত্য বসু -তথ্য ও সংস্কৃতি। জাভেদ খান- পৌর বিষয়ক ও নগর উন্নয়ন, দমকল, উদয়ন গুহ- পরিবহণ, সৌমেন মহাপাত্র- পশ্চিমাঞ্চল উন্নয়ন। স্বর্ণ কমল সাহা -পূর্ত, সব্যসাচী দত্ত – উন্নয়ন ও পরিকল্পনা, গৌতম দেব- উত্তরবঙ্গ উন্নয়ন

সাধন পান্ডে -জন স্বাস্থ্য কারিগরি, শশী পাঁজা- সর্ব শিক্ষা ও গ্রন্থাগার। সুকুমার হাঁসদা – অনগ্রসর শ্রেণি উন্নয়ন,

পূর্ণেন্দু বসু – আপৎকালীন ব্যবস্থা, অগ্নি ও শক্তি বিষয়ক , সিভিল ডিফেন্স। সুদর্শন ঘোষদস্তিদার- স্কুল শিক্ষা, মলয় ঘটক -খাদ্য ও সরবরাহ, স্মিতা বক্সি- মহিলা ও শিশু উন্নয়ন ও সামাজিক উন্নয়ন। মালা সাহা – স্বনির্ভর ও স্ব-নিযুক্তি প্রকল্প, হায়দার আজিজ সফি- অন্তঃ দেশীয় জলপথ পরিবহণ, শোভনদেব চট্টোপাধ্যায় – আইন, জ্যোতিপ্রিয় মল্লিক- শ্রম, নির্মল মাঝি – উচ্চ শিক্ষা, রাজীব বন্দ্যোপাধ্যায়- সেচ, শিউলি সাহা- জঙ্গলমহল উন্নয়ন। চন্দ্রনাথ সিনহা – পর্যটন, বিনয় বর্মন- বন, অভিজিৎ রায় – পশুপালন, মনোদেব সিনহা- অপ্রচলিত শক্তি, কারা। উজ্জ্বল বিশ্বাস- টেকনোলজি, বায়োটেকনোলজি শিক্ষা, সুদীপ্ত রায় – পরিবেশ, বৈশালী ডালমিয়া – ক্রীড়া ও যুব কল্যাণ, প্রদ্যোৎ কুমার ঘোষ- আবাসন।

রবিরঞ্জন চট্টোপাধ্যায় – জলসম্পদ উন্নয়ন, অবনী মোহন জোয়ারদার – শ্রমিক উন্নয়ন, শক্তি, অরূপ রায় – কৃষি বিপণন। সুব্রত মুখোপাধ্যায় – ক্ষুদ্র শিল্প ও কারিগরি, আমিরুল ইসলাম – মৎস্য, খাদ্য প্রক্রিয়াকরণ, সিদ্দিকুল্লা চৌধুরী – সংখ্যালঘু উন্নয়ন, মাদ্রাসা শিক্ষা। স্পিকার পদে যথারীতি দেখা যাবে বিমান বন্দ্যোপাধ্যায় ও ডেপুটি স্পিকারের পদে সোনালি গুহকে৷

Related posts