November 15, 2018

প্লাস্টিক কারখানাগুলো ঢাকার বাইরে যাচ্ছে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ৭টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। এতে ব্যয় ধরা হয়েছে ২,০৩৭ কোটি টাকা। গতকাল শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এই সভা অনুষ্ঠিত হয়। একনেক সভা শেষে প্রকল্পগুলোর বিষয়ে সাংবাদিকদের জানান পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, প্রকল্পগুলো বাস্তবায়নে সরকারি অর্থায়ন ২,০১১ কোটি ৫৪ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব তহবিল থেকে ২৫ কোটি ৪৬ লাখ টাকা ব্যয় ধরা হয়েছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, পরিকল্পনা সচিব সফিকুল আজম প্রমুখ। পরিকল্পনামন্ত্রী বলেন, রাজধানীর বিভিন্ন স্থানে থাকা প্লাস্টিক কারখানাগুলো সরিয়ে ঢাকার বাইরে নেয়া হবে। এ লক্ষ্যে মুন্সীগঞ্জের সিরাজদিখানে ৫০ একর জমিতে এ শিল্প নগরী তৈরির উদ্যোগ নিয়েছে সরকার। এজন্য ১৩৩ কোটি টাকা ব্যয়ে ‘বিসিক প্লাস্টিক শিল্পনগরী’ প্রকল্পের অনুমোদন দিয়েছে একনেক। তিনি বলেন, ২০১৮ সালের জুনের মধ্যে প্লাস্টিক শিল্পনগরী গড়ে তোলা হবে।

মুস্তফা কামাল বলেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে শিল্পনগরীতে ৩৭০টি শিল্প প্লট স্থাপিত হবে। এর মধ্যে ১০% মহিলা উদ্যোক্তাদের জন্য সংরক্ষণ করা হবে। ৩৭০টি প্লটে কমবেশি ৩৬০টি শিল্প ইউনিট স্থাপিত হবে। এসব শিল্প ইউনিটে ১৮,০০০ মানুষের সরাসরি কর্মসংস্থান হবে। একনেক সভায় অনুমোদিত প্রকল্পগুলো হলো- ‘পল্লী অঞ্চলে পানি সরবরাহ প্রকল্প’। প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ৭৯৯ কোটি ৯৮ লাখ টাকা। ৮৪ কোটি ৮৮ লাখ টাকা ব্যয়ে ‘ডেলিভারি সেবা দ্রুতকরণ’ প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। ‘এসবি/সিআইডি ভবনের ৭তলা থেকে ১১তলা পর্যন্ত সমপ্রসারণ’ প্রকল্প বাস্তবায়নে ব্যয় করা হবে ৪৩ কোটি ৯৩ লাখ টাকা।

‘মানিকগঞ্জ মেডিকেল কলেজ ও ২৫০ শয্যবিশিষ্ট হাসপাতাল স্থাপন’ প্রকল্প বাস্তবায়নে ব্যয় করা হবে ৬১৫ কোটি ৫৩ লাখ টাকা। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও ভৌত অবকাঠামো উন্নয়ন (২য় সংশোধিত)’ প্রকল্প বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ২৯৭ কোটি ৫০ লাখ টাকা। ৬২ কোটি ২০ লাখ টাকা ব্যয়ে ‘ইনট্রিগ্রাট্রেড ম্যানেজমেন্ট অব রিসোর্স ফর প্রভার্টি অ্যালিভিয়েশন থ্রো কমপ্রিহেনসিভ টেকনোলজি’ প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts