March 19, 2019

প্রয়াত জয়ললিতা, তামিলনাড়ুতে ৭ দিনের রাষ্ট্রীয় শোক, আজ বিকেলে শেষকৃত্য

(এম বি ফয়েজ) চেন্নাই:  প্রয়াত জয়ললিতা। থমথমে তামিলনাড়ু। রাজাজী হলে পার্থিব শরীর রাখা রয়েছে। অন্তিম দর্শনের জন্যে সেখানে আজ উপচে পড়া ভিড়। শেষকৃত্য সম্পন্ন আজ বিকেল সাড়ে চারটেয় চেন্নাইয়ের মেরিনা বিচে। শ্রদ্ধা জানাতে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী-কংগ্রেস সহ-সভাপতি রাহুল গাঁধী।

এরমাঝেই গভীর রাতেই নতুন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন পনিরসেলভমের। রাজ্যে সাতদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে। সমস্ত স্কুল-কলেজ বন্ধ থাকবে আগামী তিনদিন।

জয়ললিতার মৃত্যুতে শোকপ্রকাশ রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের। জাতীয় রাজনীতিতে বড় ক্ষতি, প্রতিক্রিয়া প্রধানমন্ত্রীর। মানুষের বন্ধু ছিলেন, শোকবার্তা মমতার।

প্রসঙ্গত, জয়ললিতার মৃত্যুতে তামিলনাড়ু জুড়ে শোকের ছায়া। সকালে পোয়েস গার্ডেনের বাড়ি থেকে প্রয়াত নেত্রীর দেহ নিয়ে আসা হয় চেন্নাই শহরের প্রাণকেন্দ্রে রাজাজি হলে। পরনে ছিল তাঁর সবচেয়ে প্রিয় সবুজ রঙের শাড়ি। চার সেনাকর্মী তামিলনাড়ুর মুখ্যমন্ত্রীর দেহ জাতীয় পতাকায় ঢেকে দেন। শ্রদ্ধা জানান নতুন মুখ্যমন্ত্রী পনিরসেলভম ও মন্ত্রিসভার সদস্যরা।

রাজনীতিতে নামার আগেই রীতিমতো জনপ্রিয় ছিলেন জয়রাম জয়ললিতা। রুপোলি পর্দার নায়িকা হিসেবে অভিনয় করেছেন ১৪০টি ছবিতে।

প্রথম অভিনয় স্কুলে পড়াকালীন মাত্র ১৩ বছর বয়সে। বয়স কম থাকায় নিজেরই সে ছবি দেখার অনুমতি মেলেনি। পাশাপাশি, বেঙ্গালুরুতে চলেছে পড়াশোনা। একসময় পাকাপাকিভাবে পা রেখেছেন ফিল্মের  দুনিয়ায়। ১৯৬৫-১৯৭২, এই ৭ বছরে ২৮টি হিট ছবি উপহার দিয়েছেন জয়ললিতা-এমজিআর জুটি। কেরিয়ারে রয়েছে ‘এপিসাল’ নামে একটি ইংরেজি ছবিও। সেই সময় প্রথম অভিনেত্রী হিসেবে একটি ছবিতে পড়েছিলেন ছোটমাপের স্কার্ট। তা রীতিমতো আলোড়ন তুলেছিল। ‘পাত্তিকাদা পাত্তানামা’ ছবিতে প্রথমবার সেরা অভিনেত্রীর পুরস্কার পান জয়ললিতা।

গ্লোবেল নিউজ ব্যুরো/

8am-jayalalita-still-6-12-16

Related posts