November 21, 2018

প্রেসিডেন্ট হওয়ার পর বিশ্বস্ত ব্যক্তিকেই পদচ্যুত করলেন পুতিন

ইন্টারন্যাশনাল ডেস্কঃ প্রেসিডেন্ট হওয়ার পর ভ্লাদিমির পুতিন তার সর্বাধিক বিশ্বস্ত পাঁচ ব্যক্তির তালিকায় নাম বলেছিলেন সার্গেই ইভানভের। সেই ইভানভকেই হঠাৎ পদচ্যুত করলেন পুতিন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন হঠাৎই তার প্রধানকর্মী সার্গেই ইভানভকে চাকরিচ্যুত করেছেন। অনেক অনেক বছর যাবত পুতিনের বিশ্বস্ত কর্মীদের একজন ছিলেন ইভানভ।

ক্রেমলিনের এক বিবৃতি থেকে জানা যায়, রাশিয়ার প্রেসিডেন্সিয়াল অ্যাডমিনিস্ট্রেশন থেকে ইভানভকে অব্যাহতি দেওয়া হয়েছে। তবে এর কারণ হিসেবে কিছুই বলা হয়নি।

এর আগে ইভানভের সহযোগী হিসেবে কাজ করা অ্যান্টন ভাইনোকে তার স্থলাভিষিক্ত করা হয়েছে।

গত শুক্রবার এক টিভি চ্যানেলকে নিজের বক্তব্যে পুতিন জানিয়েছিলেন, ইভানভকে তার পদ থেকে অব্যাহতি নিতে বলা হয়েছে আর তার জায়গায় স্থলাভিষিক্ত হবেন ভাইনো।

২০১১ সাল থেকে এই দ্বায়িত্ব পালন করছেন ইভানভ। এর আগে ডেপুটি প্রধানমন্ত্রী এবং প্রতিরক্ষা মন্ত্রী হিসেবেও কাজ করেছেন তিনি। রাশিয়ান সিকিউরিটি কাউন্সিলের একজন সদস্য তিনি। কেজিবি স্টেট সিকিউরিটি সার্ভিসেরও সাবেক সদস্য তিনি।

৯০ দশকের শেষের দিকে যখন কেজিবির বদলে ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) আসলো তখন ইভানভ সহযোগী হিসেবে দায়িত্ব পালন করেন। এরপর প্রেসিডেন্ট হওয়ার পর পুতিন তার সর্বাধিক বিশ্বস্ত পাঁচ ব্যক্তির তালিকায় ইভানভের নাম বলেন। একসময় সবার ধারণা ছিলো পুতিনের দ্বিতীয়দফার পর রাশিয়ার প্রেসিডেন্ট হবেন ইভানভ। কিন্তু সেই সময় ওই জায়গাটা নিয়েছিলেন দিমিত্রি মেদভেদেভ।চ্যানেল আই

Related posts