September 24, 2018

প্রেসিডেন্ট আসাদকে ক্ষমতাচ্যুত করার হুমকি দিল সৌদি আরব

ইন্টারন্যাশনাল ডেস্কঃ  চলমান শান্তি আলোচনা ব্যর্থ হলে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে জোর করে ক্ষমতাচ্যুত করার হুমকি দিয়েছে সৌদি আরব। অষ্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় ইন্টারন্যাশনাল সিরিয়া সাপোর্ট গ্রুপের বৈঠক শেষে সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবায়ের এ ঘোষণা দিয়েছেন। খবর প্রেসটিভির।

জাতিসংঘের সিরিয়া প্রতিনিধি স্টেফান ডি মিশতুরা জানান সিরিয়ায় এই পর্যন্ত সহিংসতায় ৪ লাখ মানুষ প্রাণ হারিয়েছে। জুবায়ের বলেন, যদি আসাদের সরকার ক্ষমতা থেকে সরে না দাঁড়ায় তাহলে আমাদেরকে অন্য ব্যবস্থা নিতে হবে। সৌদি আরব বিশ্বাস করে অনেক আগেই ‘প্ল্যান বি’ নিয়ে অগ্রসর হওয়া উচিত ছিল। বিকল্প কোনো পরিকল্পনা নিয়ে অগ্রসর হওয়ার মানেই আসাদ সরকারের বিরুদ্ধে সামরিক সমর্থন জোরদার করা।

আসাদকে ক্ষমতাচ্যুত করার অন্যতম সমর্থক সৌদি আরব। সিরিয়ায় তৎপর জঙ্গিদের সমর্থন দিচ্ছে সৌদি আরব। সিরিয়ার চলমান ভঙ্গুর যুদ্ধবিরতির বিষয়ে চ্যালেঞ্জ, স্থবির হয়ে থাকা শান্তি আলোচনা এবং সিরিয়ার বিভিন্ন এলাকায় জাতিসংঘের সহায়তায় মানবিক ত্রাণ পৌঁছানোর বিষয়ে আলোচনার জন্য ভিয়েনায় সিরিয়া সাপোর্ট গ্রুপ সর্বশেষ বৈঠক করল।

বৈঠক শেষে এক বিবৃতিতে এ গ্রুপ আইএস ও আন নুসরা ফ্রন্টকে আর্থিক ও সামরিক কোনো ধরনের সহায়তা না দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন ডেরি/১৮ মে ২০১৬

Related posts