September 18, 2018

প্রাণ-আরএফএল কোম্পানির ‘পাওয়ার’ নিষিদ্ধ হচ্ছে ভারতে

133

অতিরিক্ত মাত্রায় ক্যাফেইনসহ স্বাস্থ্যের জন্য ক্ষতিকর উপাদান পাওয়ায় ভারতে নিষিদ্ধ হচ্ছে প্রাণের এনার্জি ড্রিংকস ‘পাওয়ার’। ভারতে খাদ্যের মান নিয়ন্ত্রক সংস্থা ‘ভারতীয় খাদ্য সুরক্ষা ও মান প্রাধিকরণ’ দেশটির উত্তর-পূর্বাঞ্চলের বাজারে জনপ্রিয়তা পাওয়া প্রাণের এনার্জি ড্রিংকস ‘পাওয়ার’ নিষিদ্ধের চিন্তা-ভাবনা করছে।

শনিবার আসামের সর্বাধিক পঠিত দৈনিক ‘অসমীয় প্রতিদিন’ এ খবর দিয়েছে। পত্রিকাটির প্রতিবেদনে বলা হয়, উত্তর-পূর্ব ভারতের বাজারজাত করা বাংলাদেশি এনার্জি ড্রিংকস ‘পাওয়ার’ নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছে ভারতীয় খাদ্য সুরক্ষা ও মান প্রাধিকরণ দপ্তর। এ এনার্জি ড্রিংকসে মানব দেহের জন্য ক্ষতিকর উপাদান থাকার আশঙ্কা করছে। বিগত কয়েক বছর ধরে বাংলাদেশের এই পানীয় ‘পাওয়ার’ আসাম তথা উত্তর-পূর্বাঞ্চলে বাজারজাত করছে ‘প্রাণ-আরএফএল’।

অসমীয় প্রতিদিনের প্রতিবেদনে বলা হয়, আসামের করিমগঞ্জের সুতারকান্দি, ত্রিপুরার আগরতলা-আখাউড়া ও পশ্চিমবঙ্গের শিলিগুড়ি সীমান্ত দিয়ে বৈধ পথে ভারতে ঢুকছে। এই এনার্জি ড্রিংকস বিক্রির জন্য উপযোগি বলে গবেষণাগার থেকে প্রশংসাপত্র নেওয়া হলেও ‘পাওয়ার’ বিক্রির আগে সরকারী খাদ্য সুরক্ষা ও মান কর্তৃপক্ষের কাছ থেকে কোনও অনুমতি নেওয়া হয়নি। এমতাবস্থায় ভারতের কেন্দ্রীয় সরকারের প্রতিষ্ঠান ‘ভারতীয় খাদ্য সুরক্ষা ও মান প্রাধিকরণ’ উত্তর-পূর্বাঞ্চলের খাদ্য সুরক্ষা বিভাগকে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছে। এই নির্দেশের প্রেক্ষিতে খাদ্য সুরক্ষা বিভাগ আসামের সুতারকান্দি ও মেঘালয়ের ডাউকী সীমান্তের শুল্ক অধিদপ্তরকে বাংলাদেশ থেকে যাওয়া প্রাণের এনার্জি ড্রিংকসের বিরুদ্ধে ব্যবস্থা নিতে অনুরোধ করেছে।

ভারতের কেন্দ্রীয় সরকারের প্রতিষ্ঠানটির নির্দেশনার পরে আসামের গুয়াহাটির খাদ্য সুরক্ষা বিভাগ প্রাণের এনার্জি ড্রিংকস ‘পাওয়ার’ এর নমুনা সংগ্রহ করে খাদ্য বিশ্লেষণাগারে পাঠিয়েছে। ভারতীয় খাদ্য সুরক্ষা ও মান প্রাধিকরণর মতে প্রাণের এনার্জি ড্রিংকস ‘পাওয়ার’ এ ক্যাফেইন ব্যবহার করা হয়। নির্দিষ্ট পরিমাণের বেশি ক্যাফেইন ব্যবহারে মানব দেহের ¯œায়ুতন্ত্র দুর্বল হয়ে পড়ে। যেহেতু এনার্জি ড্রিংক ব্যাপকভাবে তরুণদের কাছে জনপ্রিয়তা পেয়েছে, সেহেতু ‘পাওয়ার’ নামের এই এনার্জি ড্রিংকসের কারণে জনস্বাস্থ্য হুমকির মুখে পড়েছে। এ কারণে প্রাণের এনার্জি ড্রিংকস পাওয়ার এর জন্য সতর্ককতা জারি করেছে ভারতীয় খাদ্য সুরক্ষা ও মানক প্রাধিকরণ।

এনার্জি ড্রিংকসে মানব শরীরে ক্ষতিকর উপাদান পাওয়ায় ভারতীয় খাদ্য সুরক্ষা ও মান প্রাধিকরণ ইতোপূর্বে মহারাষ্ট্রের কয়েকটি পানীয় উৎপাদনকারী প্রতিষ্ঠান নিষিদ্ধ করেছে।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/মেহেদী/ডেরি

Related posts