September 24, 2018

প্রস্তুত বিশ্বনাথ কেন্দ্রীয় শহীদ মিনার : উপজেলা প্রশাসনের ব্যাপক প্রস্তুতি

IMG_20180326_003640_772মো. আবুল কাশেম, বিশ্বনাথ (সিলেট) থেকে :: মহান স্বাধীনতা দিবস। বাঙালী জাতির সূর্য সন্তানদের আত্মত্যাগে আমারা পেয়েছি এই স্বাধীনতা। তাই তাদের শ্রদ্ধা জানাতে প্রতিবারের মতো এবারও মিলন মেলায় পরিণত হবে বিশ্বনাথ শহীদ মিনার। এ উপলক্ষ্যে রবিবার (২৫মার্চ)  বিশ্বনাথ কেন্দ্রীয় শহীদ মিনারকে প্রস্তুত করতে উপজেলা প্রশাসনের নিজেদের লোক দিয়ে ধোয়ে-মুছে পরিস্কার করেছে  প্রাণের এই মিলনকেন্দ্রকে।দীর্ঘ নয়মাস রক্তক্ষয়ী যুদ্ধের মধ্যে দিয়ে ত্রিশ লক্ষ শহীদের প্রাণের বিনিময়ে অর্জিত হয়েছে এদেশের স্বাধীনতা। তাই প্রতি বছর বিজয় দিবস, স্বাধীনতা দিবস আসলে বাঙালীরা নতুন প্রত্যয়ে জেগে উঠে। শহীদদের স্মরণে ফুল নিয়ে শত শত মানুষের ঢল নামে বিশ্বনাথ শহীদ মিনারে।দিনটি যথাযোগ্য মর্যাদায় পালন করতে বিশ্বনাথ উপজেলা প্রশাসন ব্য‍াপক প্রস্তুতি গ্রহণ করেছে। ভোর ৫টা ৫৭ মিনিটে পুষ্পস্তপক অর্পনের মধ্য দিয়ে দিনটি শুভ সুচনা হবে। এর পরে উপজেলা প্রশাসনের উদ্যোগে ‍আয়োজিত শিক্ষা প্রতিষ্ঠানের কুচকাওয়াজ, শরীরচর্চা প্রদর্শন, খেলাধুলা, নাটক প্রদর্শন ও সাংস্কৃতিক অনুষ্ঠানের জন্য রামসুন্দর হাইস্কুল মাঠকে প্রস্তুত করা হয়েছে।

এদিকে ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসে বিশ্বনাথ কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন বিশ্বনাথের রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠন সহ স্কুল কলেজের শিক্ষার্থী ও বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।

রবিবার সকাল ১১টায় বিশ্বনাথ কেন্দ্রীয় শহীদ মিনারে সরেজমিনে গিয়ে দেখা গেছে, সকাল থেকে চলছে ধোয়া মোছার কাজ। শহীদ মিনারের আশেপাশের দেয়ালে পোস্টার, ব্যানার, ফেস্টুন সরিয়ে নিচ্ছেন পরিচ্ছন্নতার কাজে নিয়োজিত কর্মীরা। এছাড়াও শহীদ মিনারের আশেপাশে ও ভিতরে জমে থাকা ময়লা আর্বজনা পরিস্কার করা হচ্ছে।

এদিকে বিশ্বনাথ পুরান বাজারের ফুল ব্যবসায়ীরা জানান,  দিবসকে ঘিরে তার ফুলের ব্যবসা জমজমাট হয়ে উঠেছে। প্রতি বছর বিভিন্ন উৎসবে ফুলের ব্যবসা জমে উঠে। বিভিন্ন সাইজের ফুলের তোড়া তৈরীর অডার পেয়েছি।

দিবসকে সামনে রেখে জমে উঠেছে পতাকা বিক্রিও। পতাকা বিক্রেতা সাইদুল আলম বলেন, প্রতিবছর স্বাধীনতা দিবস, বিজয় দিবস আসলে পতাকা বিক্রয়ে আমাদের ব্যস্ত সময় কাটে। যার যার পছন্দ অনুযায়ী ছোট-বড় পতাকা কিনে নেন।

Related posts