November 15, 2018

প্রস্তুত চুয়াডাঙ্গা!

এস,এম শাফায়েত,চুয়াডাঙ্গা থেকেঃ  পৌরসভা নির্বাচনের আর কয়েক ঘণ্টা বাকি। এর মধ্যেই চুয়াডাঙ্গার ৪টি পৌরসভার নির্বাচন কর্মকর্তারা তাদের সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছেন।

মঙ্গলবার দুপুর দুইটার মধ্যে প্রায় সব কেন্দ্রে প্রয়োজনীয় উপকরণ পাঠিয়েছে জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়।  তৎপর রয়েছেন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। রাস্তায় রাস্তায় স্টাইকিং ফোর্সের গাড়ি টহল দিচ্ছে। জেলা সদরের কয়েকটি মোড়ে বিকালের দিকে চেকপোস্ট বসিয়ে তল্লাশি চালাচ্ছে পুলিশ।

বুধবার ৩০ ডিসেম্বর ২৩৪টি পৌরসভার মধ্যে চুয়াডাঙ্গার সবকটির নির্বাচন হবে। এ জেলার পৌর নির্বাচনের মনোনয়র প্রত্যাহরের শেষ দিন পর্যন্ত চুয়াডাঙ্গার চারটি পৌরসভার বৈধ মেয়র প্রার্থীর সংখ্যা দাঁড়ায় ১৭ জন। এরমধ্যে চুয়াডাঙ্গা পৌরসভায় ৪ জন, দর্শনা পৌরসভায় ৩ জন, জীবননগর পৌরসভায় ৪ জন ও আলমডাঙ্গা পৌরসভায় ৬ জন। এছাড়া সংরক্ষিত কাউন্সিল পদে ৫৫ জন এবং সাধারণ কাউন্সিলর পদে ১৬৬ জন প্রতিদ্বন্দ্বীতা করছেন।

চুয়াডাঙ্গা পৌরসভায় মেয়র প্রার্থীর মধ্যে আওয়ামী লীগের একজন বিদ্রোহীসহ দুইজন, বিএনপির একজন ও ইসলামী আন্দোলনের একজন। এই পৌরসভায় ২১ জন সংরক্ষিত মহিলা কাউন্সিলর ও ৫৮ জন সাধারণ কাউন্সিলর বৈধ প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বীতা করছেন।

দর্শনা পৌরসভায় মেয়র প্রার্থীর মধ্যে আওয়ামী লীগের একজন, বিএনপির একজন ও জামায়াতের একজন। এ পৌরসভায় সংরক্ষিত কাউন্সিলর পদে ১৫ জন ও সাধারণ কাউন্সিলর পদে প্রার্থী ৩৭ জন প্রতিদ্বন্দ্বীতা করবেন।

এদিকে জীবননগর পৌরসভায় মেয়র প্রার্থীর মধ্যে আওয়ামী লীগের একজনসহ দুইজন, বিএনপির একজন ও জামায়াতের একজন। এ পৌরসভায় সংরক্ষিত কাউন্সিলর পদে ৯ জন ও সাধারণ কাউন্সিলর ৩২ জন প্রতিদ্বন্দ্বীতা করবেন।

অপরদিকে তুলনামূলক ভাবে আলমডাঙ্গা পৌরসভায় সর্বাধিক মেয়র প্রার্থী ৬জন। এদের মধ্যে আওয়ামী লীগের একজন বিদ্রোহীসহ দুইজন, বিএনপির একজন, জাসদের একজন, এনপিপির একজন ও স্বতন্ত্র প্রার্থী একজন। সংরক্ষিত কাউন্সিলর পদে ১০ জন ও সাধারণ কাউন্সিলর পদে ৩৯ জন লড়ছেন। সব মিলিয়ে এবারের পৌর নির্বাচনে জাতীয় নির্বাচনের ছোঁয়া লাগায় এক রকম  উৎসবের আমেজ দেখা দিয়েছে। তবে সবকটি পৌর সভার প্রার্থীরাই জনপ্রিয় হওয়ায় হাড্ডাহাডি লড়াইয়ের সম্ভাবনা তো আছেই। আজ দেখার পালা কার হাসি চির অম্লীন হয়। জয়ের মালা কার গলে রয়।

চুয়াডাঙ্গার প্রতিটি কেন্দ্রে কেন্দ্রে ভোটের সরঞ্জাম সরবরাহ : আসন্ন পৌরসভা নির্বাচনের শেষ মুহূর্তের প্রস্তুতিতে কেন্দ্রে কেন্দ্রে ভোটের সরঞ্জাম পাঠিয়েছে নির্বাচন কমিশন দ্বায়িত্ব প্রাপ্ত রির্টানিং অফিসার। মঙ্গলবার দুপুর থেকে অন্যান্য এলাকার মতো চুয়াডাঙ্গা পৌর এলাকার বিভিন্ন কেন্দ্রে নির্বাচনী সরঞ্জামাদি পাঠানো হয়েছে।

পৌরসভা নির্বাচনে রির্টানিং কর্মকর্তা ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আনজুমান আরা বেগম সাংবাদিকদের জানান, দুপুর থেকেই নানা সরঞ্জাম‍দি বিভিন্ন কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত প্রিজাইডিং কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয়েছে। এখান থেকে পৌর এলাকার ৩১টি কেন্দ্রে পুলিশি পাহারায় স্বচ্ছ ব্যালট বাক্স, ব্যালট পেপার, প্যাড, সিল, অমোচনীয় কালিসহ প্রয়োজনীয় উপকরণ পাঠানো হয়েছে। ভোট সুষ্ঠু ও নিরপেক্ষ করতে পুলিশ, বিজিবি, র‌্যাব, আনসার ভিডিপি সহ আইন শৃঙ্খলা বাহিনী তৎপর রয়েছে। নির্বাচনী বীধি নিষেধ ও আইন প্রয়োগে সার্বক্ষণিক নিয়োজিত রয়েছে দ্বায়িত্ব প্রাপ্ত ম্যাজিস্টট গণ।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts