November 16, 2018

প্রধানমন্ত্রীকে যুক্তরাষ্ট্র আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের অভিনন্দন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

হাকিকুল ইসলাম খোকন,বিশেষ সংবাদদাতাঃ   যুক্তরাষ্ট্র আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নুরুজ্জামান সরদার ও সাধারণ সম্পাদক সুবল দেবনাথ এক যৌথ বিবৃতিতে বাংলাদেশের মাথাপিছু আয় ও জিডিপির প্রবৃদ্ধি রেকর্ডে  প্রধানমন্ত্রী  শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন। বাংলাদেশের প্রবৃদ্ধি ৭ দশমিক শূন্য ৫ এবং মাথাপিছু আয় বেড়ে হয়েছে ১ হাজার ৪৬৬ ডলার, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১ লাখ ১৪ হাজার ৫০৭ টাকা। আগে মাথাপিছু আয় ছিলো ১ হাজার ৩১৬ ডলার।

এ অর্জন ১৬ কোটি মানুষের অর্জন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশের এই অর্জনকে অভিনন্দন জানিয়েছে যুক্তরাষ্ট্র আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের নেতৃবৃন্দ।  বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) হিসাব অনুযায়ী, চলতি অর্থবছরে মাথাপিছু আয় গত অর্থবছরের তুলনায় ১৫০ ডলার বৃদ্ধি পেয়ে ১ হাজার ৪৬৬ ডলারে দাঁড়িয়েছে।

স্বেচ্ছাসেবক লীগের নেতারা বলেন, ‘এ অর্জনের জন্য প্রধানমন্ত্রী ও দেশের ১৬ কোটি মানুষকে অভিনন্দন জানিয়েছেন।

‘চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি এক কথায় অসাধারণ।’‘আগে বিশ্বব্যাংক ও ইউএনডিপি আমাদের অর্থনীতির প্রশংসা করতো। এখন ইউরোপও বলছে যে, বিনিয়োগের পরবর্তী ঠিকানা বাংলাদেশ।’  বিবিএস‘র হিসাব অনুযায়ী চলতি অর্থবছরে দেশে মোট জিডিপি’র ২৯ দশমিক ৬৮ ভাগ বিনিয়োগ হয়েছে।  ‘চলতি অর্থবছরে কৃষি খাতের প্রবৃদ্ধি হয়েছে ২ দশমিক ৬০ ভাগ, শিল্প খাতে প্রবৃদ্ধি হয়েছে ১০ দশমিক ১০ ভাগ এবং সেবা খাতের প্রবৃদ্ধি হয়েছে ৬ দশমিক ৭০ শতাংশ।’

বিবিএস জানিয়েছে, এ ছাড়াও মৎস খাতে ৬ দশমিক ১৯ ভাগ, খনিজ সম্পদে ১২ দশমিক ০৬ ভাগ, শিল্প উৎপাদনে ১০ দশমিক ৩০ ভাগ, বিদ্যুৎ,গ্যাস ও পানি সরবরাহ খাতের প্রবৃদ্ধি ১১ দশমিক ১৫ ভাগ, নির্মাণ শিল্পে ৮ দশমিক ৮৭ ভাগ, হোটেলে রেস্তোঁরা খাতে ৭ ভাগ এবং পরিবহণ খাতে ৬ দশমিক ৫১ ভাগ প্রবৃদ্ধি হয়েছে। উলেখ্য,অর্থবছরের শুরুতে বাজেট ঘোষণার সময় ৭ শতাংশ প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যমাত্রা ঘোষণা করা হয়েছিল।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডটকম/১০ এপ্রিল ২০১৬/রিপন ডেরি

Related posts