November 13, 2018

প্রতিবন্ধীদের জন্য ইউসুফের আবিষ্কার সৌর হুইল চেয়ার

এ কে আজাদ,চাঁদপুর জেলা প্রতিনিধিঃ  চাঁদপুরের যুবক মো. ইউসুফ হোসেন হৃদয় এবার প্রতিবন্ধীদের জন্য আবিষ্কার কররেলা সৌর বিদ্যুৎচালিত হুইল চেয়ার। এটিকে জেলা প্রশাসক আব্দুস সবুর মন্ডল নিজ কার্যালয়ে নিয়ে চালিয়ে দেখেছেন।

এর আগে যখন ইউসুফ তার সৌর বিদ্যুৎ চালিত বাইসাইকেল আবিষ্কারের পর জেলা প্রশাসককে দেখিয়েছেন তখন তিনি তার আবিষ্কারের প্রশংসা করেন। ওই সময় তাকে প্রতিবন্ধীদের জন্য একটি বাহন তৈরির পরামর্শ দিয়েছিলেন।

সে পরামর্শ অনুযায়ী ইউসুফ প্রতিবন্ধীদের জন্য এ বাহনটি তৈরি করেন। যুবক ইউসুফ চাঁদপুর শহরের দক্ষিণ বিষ্ণুদী জিটি রোডের বাসিন্দা খাজা আহমেদ সরদারের ছেলে।

১৮ হাজার টাকা ব্যয়ে ব্যাটারী, মোটর, সোলার, হুইল চেয়ার সাথে যুক্ত করে এ বাহনটি ইউসুফ তৈরি করে।

এ ব্যাপারে ইউসুফ জানান, চাঁদপুর সদর উপজেলার একই পরিবারের তিন ভাই বোন প্রতিবন্ধী এদের জন্য জেলা প্রশাসক আব্দুস সবুর মন্ডল তার নিজস্ব অর্থায়নে হুইল চেয়ারটি দেওয়া হবে। ইউসুফের তৈরী হুইল চেয়ারটি মজবুত কিনা সেজন্য চালিয়ে দেখেছেন জেলা প্রশাসক আব্দুস সবুর মন্ডল।

ইতোপূবে ইউসুফ হোসেন হৃদয় চাঁদপুরে সৌরবিদ্যুৎ চালিত বাইসাইকেল তৈরি করেছেন। তিনি এ সৌর বিদ্যুৎচালিত হুইল চেয়ারটি আবিষ্কারের জন্য জেলা প্রসাশনের আয়োজনে  চাঁদপুরে ডিজিটাল উদ্ভাবনী মেলার সমাপনী অনুষ্ঠানে অতিথি প্রধানমন্ত্রী কার্যালয়ের প্রকল্প পরিচালক একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম ও মহাপরিচালক (প্রশাসন) কবির-বিন-আনোয়ারের কাছ থেকে তরুণ উদ্ভাবক হিসেবে সনদ ও পুরস্কার পেয়েছেন।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডটকম/১৪ এপ্রিল ২০১৬/রিপন ডেরি

Related posts