September 20, 2018

প্রতিবন্ধিতাও দমাতে পারেনি মাসুদদের

ঢাকাঃ  অদম্য ওরা পনেরো জন। প্রতিবন্ধিতা দমাতে পারেনি মাসুদ, মনিরুল, আব্দুল্লা আল আমীন আর নাইমাদের। রাজশাহী বোর্ডে এবারের এসএসসি পরীক্ষায় অংশ নিয়ে কৃতিত্বের সাথে উত্তীর্ণ হয়েছে ওরা পনেরো জন। এদের মধ্যে ১৪ জনই দৃষ্টি প্রতিবন্ধি।

ওই ১৪ জনের মধ্যে জিপিএ-৫ পেয়েছে চার জন। এরা হলো- পাবনা-সি কেন্দ্রের মনিরুল ইসলাম ও আব্দুল্লাহ আল আমীন এবং সিরাজগঞ্জ-ই কেন্দ্রের মাসুদ করিম।

এছাড়া পাবনা-সি কেন্দ্রের হুমায়ুন কবীর, গোলাপ মল্লিক ও ইখতিয়ার মৃধা জিপিএ-৪.৭২, বগুড়-বি কেন্দ্রের নাঈমা আক্তার জিপিএ-৪.৬৭, পুঠিয়া-সি কেন্দ্রের মনিরুজ্জামান জিপিএ-৪.৫৬, সলঙ্গা-এ কেন্দ্রের জান্নাতুল ফেরদৌস জিপিএ-৪.৩৩, ভাঙ্গুড়ার হাসিবুল ইসলাম জিপিএ-৪.২২, জয়পুরহাট-এ কেন্দ্রের লিপসি খাতুন জিপিএ-৪.১১ এবং একই কেন্দ্রের বিলকিস খাতুন জিপিএ-৪.০০ পেয়ে উত্তীর্ণ হয়েছে।

একমাত্র শারীরিক প্রতিবন্ধি ইজাজ আহমেদ রাজশাহী-এ কেন্দ্র থেকে অংশ নিয়ে জিপিএ-৪.২২ পেয়ে উর্ত্তীণ হয়েছে। শ্রুতি লেখক ছাড়াও পরীক্ষা অন্যান্য সব সুবিধা পেয়েছে এসব বিশেষ পরীক্ষার্থী।

এদিকে, প্রতিবন্ধি এসব পরীক্ষার্থীর কৃতিত্বের জন্য তাদের অভিনন্দন জানিয়েছেন রাজশাহী বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর সামসুল কালাম আজাদ। একই সঙ্গে তাদের উন্নত ভবিষ্যত কামনা করেছেন তিনি।

উল্লেখ্য, টানা দ্বিতীয় বারের মত এসএসসির ফলাফলে দেশ সেরা হয়েছে রাজশাহী শিক্ষাবোর্ড। এবার বোর্ডে পাশের হার ৯৬ দশমিক ৭০ শতাংশ। গেলো বার তা ছিলো ৯৪ দশমিক ৯৭ শতাংশ। এর আগে ২০১৪ সালে পাশের হার ছিলো ৯৬ দশমিক ৩৪ শতাংশ।

এবার এ বোর্ডে দুই হাজার ২হাজার ৬১৩টি স্কুলের এক লাখ ৫২ হাজার ৭৮৩জন শিক্ষার্থীর মধ্যে ১ লাখ ৫২ হাজার ৫৬জন এসএসসি পরীক্ষায় অংশ নেয়। এরমধ্যে পাশ করেছে এক লাখ ৪৫হাজার ৫১৮জন শিক্ষার্থী। এবার ৮০০টি স্কুল শতভাগ শিক্ষার্থী পাশ করার গৌরব অর্জন করেছে। গতবার এ সংখ্যা ছিলো ৯৬৯টি।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন ডেরি/১১ মে ২০১৬

Related posts