September 19, 2018

প্রজাতন্ত্র দিবসে পোষ্যকে আত্মঘাতী হামলাকারী হিসেবে ব্যবহারের ছক জঙ্গিদের:রিপোর্ট

(এম বি ফয়েজ)ঃ নয়াদিল্লি:  কোনও বিশেষ দিন বা অনুষ্ঠানে মানুষের মনে আতঙ্ক সৃষ্টি করার জন্যে ভিড়েঠাসা এলাকায় আত্মঘাতী হামলাকারী ব্যবহার করে বিস্ফোরণ ঘটানোটা যথেষ্ট প্রচলিত ছক জঙ্গি সংগঠনগুলোর মধ্যে। তবে এবার তাদের পরিকল্পনায় কিছুটা পরিবর্তন হয়েছে। তারা এবার মানুষ না পোষ্যকে আত্মঘাতী হামলাকারী হিসেবে ব্যবহারের ছক কষেছে প্রজাতন্ত্র দিবসে, খবর সূত্রের।

এই খবরের ভিত্তিতে গোয়েন্দা সংস্থা অ্যান্টি টেরর ইউনিটগুলোকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছে। এমনকি গোপন সূত্রে খবর রয়েছে দিল্লি, মুম্বই এবং আমদাবাদের মতো শহরগুলোতে এই হামলা হতে পারে।

গোয়েন্দা সূত্রে খবর, জঙ্গিরা ঠাণ্ডার সুযোগ নিয়ে কুকুর, বিড়াল, খরগোশকে শীত পোশাক পরিয়ে তারমধ্যে বিস্ফোরক ঢুকিয়ে দিতে পারে। এমনকি বিস্ফোরকগুলো অস্ত্রোপচার করেও পশুদের শরীরে ঢুকিয়ে দেওয়া হতে পারে। তারপর পোষ্যদের অনুষ্ঠানস্থলে নিয়ে গিয়ে হামলা চালানোর আশঙ্কা প্রকাশ করেছে গোয়েন্দারা। প্রসঙ্গত, যেই পোষ্যগুলো নিশানার কাছে পৌঁছবে তখনই রিমোট কন্ট্রোল চালিয়ে বিস্ফোরণ ঘটানো হবে।

প্রসঙ্গত, জঙ্গি সংগঠন আইএসআইএসই প্রথম পশুদের আত্মঘাতী হামলা চালানোর জন্যে ব্যবহার করেছিল। সিরিয়ায় মুরগীর মাধ্যমে বিস্ফোরণ ঘটিয়েছিল আইএস। বিভিন্ন পাখিকে না না ভাবে ব্যবহার করে সরকারি বাড়িগুলোকে নিশানা করে সিরিয়ায়ে হামলা চালিয়েছে আইএস। আর সেই দেখেই অনুপ্রাণিত হচ্ছে ভারতে পরিচালিত বিভিন্ন জঙ্গি সংগঠনগুলো।

কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এটিএসকে কুকুরদের নিয়ে বিশেষ সতর্ক থাকতে বলেছে। হয়তো তাদের শরীরের ভেতরে অস্ত্রোপচার করে রাখা থাকবে বিস্ফোরকগুলো। তারপর সুযোগ মত ঘটানো হবে বিস্ফোরণ।

সারা দেশের সমস্ত নিরাপত্তা সংস্থাকে এবিষয় সজাগ থাকতে বলা হয়েছে। তবে দিল্লির নিরাপত্তা আধিকারিকদের একটু বেশিই সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে। প্রজাতন্ত্র দিবস উপলক্ষে রাজধানী দিল্লির সমস্ত এলাকার ওপর বিশেষ নজর রয়েছে কেন্দ্রীয় গোয়েন্দাবাহিনীর।

গ্লোবেল নিউজ ব্যুরো/১৭/১৯

Dog-with-Jacket-580x395

 

Related posts