November 19, 2018

প্যারিস হামলার জন্য স্নোডেনকেই দায়ী করলেন সিআই?

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সিআইএর কর্মকর্তারা এবার স্নোডেনকে দায়ী করেছেন প্যারিসের হামলার জন্য

ইন্টারন্যাশনাল রিপোর্টঃ    বিশ্বের হোমরাচোমরা সব নিরাপত্তা সংগঠনের গোপন তথ্য ফাঁস করে দিয়ে দুনিয়াব্যাপী আলোড়ন তুলেছিলেন যে এডওয়ার্ড স্নোডেন, তাঁর কথা মনে আছে? লন্ডনে অবস্থিত ইকুয়েডরের দূতাবাসে আশ্রয় নেওয়ার পর বেশ কিছুদিন হলো প্রচারমাধ্যমের আলো থেকে দূরেই ছিলেন স্নোডেন।

তবে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সিআইএর কর্মকর্তারা এবার স্নোডেনকে দায়ী করেছেন প্যারিসের হামলার জন্য। অস্ট্রেলিয়াভিত্তিক সংবাদ ওয়েবসাইট নিউজ ডট কম জানিয়েছে এই খবর।

সিআইএর বর্তমান পরিচালক জন ব্রেনান ও তাঁর পুর্বসূরি জেমস উলসেই পৃথক সাক্ষাৎকারে বলেছেন, উইকিলিকসের ফাঁসকৃত তথ্য থেকে জঙ্গিরা এনক্রিপশন কোড আর অন্যান্য বাধা অতিক্রম করার পদ্ধতি শিখে নিয়েছে।

যদিও উইকিলিকসের অনেক আগেই যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ারে হামলা চালানোর সময় জঙ্গিরা সফলভাবে ইলেকট্রনিক নিরাপত্তাব্যবস্থা অতিক্রম করেছিল।

জাতীয় নিরাপত্তাবিষয়ক এক সম্মেলনে জন ব্রেনান বলেন, ‘গত কয়েক বছরে প্রচুর গোপন নথি ফাঁস হয়ে যাওয়ার ফলে আমাদের পক্ষে বিশ্বব্যাপী সন্ত্রাস দমন কষ্টকর হয়ে পড়েছে।’

প্যারিস বোমা হামলার মূল হোতা আবদেল হামেদ আবাউদ গত কয়েক বছরে বহুবার সিরিয়া হয়ে ইউরোপে যাওয়া আসা করেছেন, অংশ নিয়েছেন বেশ কিছু প্রচারণামূলক ভিডিওতে। তার পরও তাকে ধরতে ব্যর্থ হয়েছে ইউরোপীয় নিরাপত্তা সংস্থাগুলো। সিআইএ প্রধানের মতে, জঙ্গি ধরার প্রচলিত কলাকৌশল ফাঁস হয়ে যাওয়ার ফলেই এসব ঘটনা ঘটেছে।

অবশ্য তাঁর এ দাবির পেছনে আপাতত বিশেষ কোনো যুক্তি খুঁজে পাওয়া যাচ্ছে না। গত বছর ‘ফ্ল্যাশপয়েন্ট গ্লোবাল পার্টনার’ নামের একটি প্রাইভেট নিরাপত্তা সংস্থা উইকিলিকসের ফাঁসকৃত সারভেইলেন্স বিষয়ক নথি আর জিহাদি গ্রুপগুলোর ব্যবহৃত এনক্রিপশন সফটওয়্যারের মধ্যে কোনো যোগসূত্র খুঁজে পায়নি। তাঁদের মতে, স্নোডেন কর্তৃক উন্মোচিত নথিসমূহ জঙ্গিদের পদ্ধতিতে চোখে পড়ার মতো কোনো পরিবর্তন আনেনি।

২০১৩-এর ৫ জুন যুক্তরাষ্ট্রের নিরাপত্তা সংস্থাগুলোর অসংখ্য গোপন নথি প্রকাশ করে বিশ্বব্যাপী প্রচারমাধ্যমের আলোতে আসে উইকিলিকস।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts