November 18, 2018

পোশাক শ্রমিক-পুলিশ সংঘর্ষঃ পুলিশসহ আহত ৩০; মহাসড়কে যানজট

রফিকুল ইসলাম রফিকঃ নারায়ণগঞ্জের রূপগঞ্জে বকেয়া বেতনের দাবিতে পোশাক শ্রমিকরা ঢাকা-সিলেট ভুলতা এলাকায় মহাসড়ক অবরোধ ও বিক্ষোভ মিছিল করেছে। উত্তেজিত শ্রমিকরা টায়ারে আগুন জ্বালিয়ে প্রায় দুই ঘন্টা মহাসড়ক অবরোধ করে রাখে। এসময় সড়কের উভয় দিকে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। পুলিশ অবরোধ তুলে দেয়ার চেষ্টা করলে শ্রমিকদের সাথে পুলিশের সংঘর্ষ ও ধাওয়া পাল্টা ধাওয়ায় ৪ পুলিশসহ কমপক্ষে ১৫ জন আহত হয়েছে। সোমবার দুপুর সাড়ে বারটা থেকে আড়াইটা পর্যন্ত উপজেলার আউখাব এলাকার হারবেস্ট রিচ কারখানার শ্রমিকরা সড়ক অবরোধ করে রাখে।

হারবেস্ট রিচ এল বেনেটেক্স পোশাক কারখানার শ্রমিকরা তিন মাসের বকেয়া বেতনের দাবিতে দুপুর সাড়ে ১২টার দিকে মহাসড়ক অবরোধ করে। এসময় কয়েকটি গাড়িও ভাঙচুর করে বিক্ষোভকারীরা।

শ্রমিকরা জানান, কারখানায় বর্তমানে প্রায় ১২শ’ শ্রমিক কাজ করে। বেশ কয়েক দিন ধরেই কারখানা কর্তৃপক্ষের কাছে তিন মাসের বকেয়া পরিশোধের দাবি জানিয়ে আসছেন। রোববার দুপুরে শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধ করার কথা ছিলো। তা পরিশোধ না করে মালিকপক্ষ বিভিন্ন ভাবে টালবাহানা শুরু করেন। এসময় শ্রমিকরা ক্ষিপ্ত হয়ে এক পর্যায়ে কাজ ছেড়ে কারখানার বাহিরে অবস্থান করে বিক্ষোভ শুরু করেন। পরে উত্তেজিত শ্রমিকরা কারখানার সামনের ঢাকা-সিলেট মহাসড়কে অবস্থান নেন।

এসময় শ্রমিকরা মহাসড়ক অবরোধ করে দফায় দফায় বিক্ষোভ করলে পুলিশের সাথে সংঘর্ষ হয়। এ সময় দুই পুলিশসহ কমপক্ষে ১৫ জন আহত হয়। এ সময় পুলিশ টিয়ার সেল ও শর্টগানের গুলি ছুড়ে। দুপুর আড়াইটায় ইন্ডাষ্ট্রিয়াল পুলিশ, থানা পুলিশ ও স্থানীয় সংসদ গোলাম দস্তগীর গাজী ঘটনাস্থল পৌছে শ্রমিকদের বকেয়া পরিমোধের আশ্বাস দিলে শ্রমিকরা অবরোধ তুলে নেয়।

ইন্ডাষ্ট্রিয়াল পুলিশের ইন্সপেক্টর শহিদুল ইসলাম জানান, পুলিশ তিন রাউন্ড টিয়ার সেল ও এক রাউন্ড শটগানের গুলি ছুড়ে।

রফিকুল ইসলাম রফিক,
নারায়ণগঞ্জ।

Related posts