November 19, 2018

পোশাক রফতানিতে বিশ্বের ২য় বৃহত্তম বাংলাদেশ

ঢাকাঃ বাংলাদেশের পোশাক রফতানি বাড়ছে। এখন বিশ্বের ২য় বৃহত্তম পোশাক রফতানিকারক দেশ হচ্ছে এটি। পোশাক রফতানির ক্ষেত্রে বিশ্বে চীনের পরই বাংলাদেশের অবস্থান। বিশ্বব্যাংকের ২০১৪ সালের আন্তর্জাতিক ট্রেড পরিসংখ্যানে এ তথ্য উঠে এসেছে। সম্প্রতি এটি প্রকাশ করে সংস্থাটি।

বলা হয়েছে, পোশাক খাতে বাংলাদেশের অংশীদারিত্ব হল ৫০৩ বিলিয়ন মার্কিন ডলার যা বৈশ্বিক প্রেক্ষাপটে ৫.১ শতাংশ। এ ক্ষেত্রে চীনের অংশীদারিত্বের পরিমাণ হল ৩৮.৬ শতাংশ এবং ভিয়েতনাম ও ভারতের অংশীদারিত্ব হল ৩.৭ শতাংশ। কিন্তু বর্তমানে অতিরিক্ত উৎপাদন ব্যয় ও দক্ষ জনশক্তির অভাবে চীনের পোশাক খাতের সৃষ্ট বাজার ক্রমান্বয়ে সংকুচিত হচ্ছে। চীনের এ অবস্থার পরিপ্রেক্ষিতে বাংলাদেশের পোশাক শিল্পের বাজার আরো সস্প্রসারিত হচ্ছে এবং সুবিধাজনক অবস্থায় রয়েছে।

বিশ্বব্যাংক বলছে, বর্তমান বিশ্বের প্রতিযোগিতাপূর্ণ বাজারে বিভিন্ন দেশের বড় বড় খুচরা পোশাক ক্রেতা প্রতিষ্ঠানগুলো বাংলাদেশ থেকে অধিক হারে পোশাক ও তৈরি পোশাকজাত দ্রব্য ক্রয়ের ক্ষেত্রে বেশ আগ্রহী হয়ে উঠছে। ফলে বাংলাদেশের তৈরি পোশাকের চাহিদাও কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে। ২০১৪-১৫ অর্থবছরে বাংলাদেশ ২৫.৫০ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের তৈরি পোশাক বিদেশে রফতানি করেছিল। ২০১৫-১৬ অর্থবছরের প্রথম ১১ (জুলাই-মে) মাসে বাংলাদেশ ২৫.০৮ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের তৈরি পোশাক রফতানি করে।

২০১৪-১৫ অর্থবছরে বাংলাদেশের পাঁচটি তৈরি পোশাক মোট পোশাক রফতানির ৭৮.৫৯ শতাংশ দখল করে এবং এ ক্ষেত্রে আয়ের পরিমাণ হল ২৫.৫০ বিলিয়ন মার্কিন ডলার। উল্লেখযোগ্য পণ্যগুলোর মধ্যে শার্ট, টি-শার্ট, ট্রাউজার, জ্যাকেট এবং সোয়েটার রয়েছে।

Related posts