April 22, 2019

পেট্রলবোমায় পুড়ে মরা শ্রমিকরাও শহীদ—শাহজাহান খান

স্টাফ রিপোটার: ১৯৭১ সালে স্বাধীনতার জন্য যারা জীবন দিয়েছেন তারাও যেমন শহীদ স্বাধীনতার স্বপক্ষের শক্তিকে ক্ষমতায় টিকিয়ে রাখাতে পেট্রল বোমায় পুড়ে মারা যাওয়া শ্রমিকরাও তেমনি শহীদ বলে মন্তব্য করেছেন নৌ-পরিবহন মন্ত্রী শাহজাহান খান।

মঙ্গলবার “আমিনবাজার-গাবতলী-কল্যাণপুর ও শ্যামলী এলাকার প্রধান প্রধান সড়ক যানজট মুক্ত ও পার্কিং মুক্ত ঘোষণা” উপলক্ষ্যে আয়োজিত সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। গাতবলী আন্তঃজেলা বাস টার্মিনালে এ সভার আয়োজন করে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন।

সংসদ সদস্য আসলামুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে শাহজাহান খান বলেন, আমরা কথায় নয় কাজে বিশ্বাসী। এ সরকার ঘোষণা দিয়েছে প্রতি জেলায় বাস ও ট্রাক টার্মিনাল হবে। ইতোমধ্যে এর কাজ শুরুও হয়েছে। বন্দর নগরীতে দুইটি বড় বাস ও ট্রাক টার্মিনাল নির্মাণ করা হয়েছে। মংলা বন্দরেও একটির কাজ চলছে।

পাবলিকের গাড়ীতে যাতায়াত করেন উল্লেখ করে মন্ত্রী বলেন, আমি সুযোগ পেলেই পাবলিক পরিবহনে উঠি। আমি দেখেছি জেলায় জেলায় ট্রাক ও বাস শ্রমিক ভাইদের কতো কষ্ট। সরকারও বিষয়টি ওয়াকিবহাল।

গাবতলী আন্তঃজেলা বাস টার্মিনাল এলাকার যানজট ও অবৈধ পার্কিং সম্পর্কে মন্ত্রী বলেন, ঘোষণা দিলেন আর ট্রাক মালিক শ্রমিকরা দখল ছেড়ে দিলো ব্যাপারটা সহজ না। কারণ তাদেরও তো ট্রাক সরানোর জায়গা টা থাকতে হবে।

এমপি আসলামুল হকের দৃষ্টি আকর্ষণ করে মন্ত্রী বলেন, মাননীয় সংসদ সদস্য আসলামুল হক শ্রমিক ও মালিক পক্ষের সঙ্গে কথা বলে খুব শিগরিরি এর সুরাহা করবেন। আমরা চেষ্টা করবো রাজধানীতেই আরেকটি সুবিশাল ট্রাক টার্মিনাল করার। সুযোগ ও সময় অনুযায়ী তা করার পরিকল্পনা রয়েছে বলেও জানান মন্ত্রী।

শ্রমিকদের উদ্দেশ্যে নৌ-পরিবহন মন্ত্রী শাহজাহান খান বলেন, ‘প্রধানমন্ত্রীও আপনাদের মতো একজন চালক। তিনি এই দেশ থেকে জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ নির্মূলে চালকের আসনে বসেছেন। আর আমরা সবাই তার প্যাসেঞ্জার।’

এ রাস্তা জনগণের। তাই জনগণের সুবিধার স্বার্থে রাস্তা ছেড়ে দিতে হবে। ২৪ ঘণ্টা নয় আমি তিন দিন সময় দিচ্ছি। এ সময়ের মধ্যে যারা বালু, কয়লা ও খালি ট্রাক সরাবেন, ফুটপাত ছেড়ে দিবেন। নইলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ, গাবতলী সদর বাস টার্মিনাল কমিটির আহ্বায়ক মফিজুল হক ভেপু, বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স এসোসিয়েশন চেয়ারম্যান ফারুক তালুকদার সোহেল, ৯ নং ওয়ার্ডের কাউন্সিলর আবুল হোসেন। শ্রমিক নেতা আব্বাস উদ্দিন, গাবতলী আন্ত:জেলা বাস টার্মিনালের শ্রমিক নেতা কাউসার আহমেদ পলাশ প্রমুখ।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts