September 22, 2018

পৃথিবীর মানুষের মুক্তিযুদ্ধের ইতিহাস জানা জরুরী -শাহরিয়ার কবির

রাবি প্রতিনিধি: ‘স্বাধীনতার জন্য অনেক দেশ যুদ্ধ করেছে অনেক মানুষ শহীদ হয়েছে । তবে বাংলাদেশে স্বাধীনতার বৈশিষ্ট্য হচ্ছে একটি ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক রাষ্ট্র গঠণ। ৭১’র মুক্তিযুদ্ধে যারা শহীদ হয়েছেন তাদের ইতিহাস শুধু বাংলাদেশের মানুষের জন্য জরুরী নয় পৃথিবীর সকল মানুষের জন্য জানা জরুরী।’
বৃহস্পতিবার বিকেলে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বদ্ধভূমিতে মুক্তিযুদ্ধের ৩০ লক্ষ শহীদের স্মরণে রাজশাহী বিভাগীয় শাখা ঘাতক দালাল নির্মূল কমিটির উদ্যোগে আয়োজিত বৃক্ষরোপনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন ঘাদানিকের কেন্দ্রীয় কমিটির সভাপতি শাহরিয়ার কবির।
এসময় তিনি মুক্তিযুদ্ধে ত্রিশ লক্ষ শহীদের স্মৃতি চিরসবুজ রাখার জন্য ভারত সহ পৃথিবীর বিভিন্ন স্থানে ৩০ লক্ষ্যাধিক বৃক্ষ রোপন করা হবে বলে জানান।
৩০ লাখ বৃক্ষরোপণ সম্পর্কে তিনি বলেন, বাংলাদেশে শহীদের সংখ্যা নিয়ে পাকিস্তানিদের সহযোগী বিএনপি-জামাত যখন প্রশ্ন তোলে এবং বিএনপি চেয়ারপার্সন যখন বলেন ত্রিশ লক্ষ শহীদ নিয়ে তার প্রশ্ন আছে তিনি এটাকে বিতর্কিত মনে করেন। এই সব পাকিস্তানি প্রেতাত্মাদের জবাব দেওয়ার জন্য আমরা এই ত্রিশ লক্ষ শব্দটি বেছে নিয়েছি।
রাজশাহী মহানগর ঘাদানিকের সভাপতি আবুল হোসেনের সভাপতিত্বে এবং ঘাদানিকের সাধারণ সম্পাদক মনিরুজ্জামান ও রাবি শাখার সাধারণ সম্পাদক সুভাষ ইমতিয়াজের যৌথ সঞ্চালনায় বক্তব্য রাখেন, রাবির সাবেক উপাচার্য আব্দুল খালেক, আব্দুস সোবহান ও ঘাদানিকের রাবি শাখা সভাপতি মতিউর রহমান মর্তুজা প্রমুখ।
এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কাজী মুকুল, সহ-সাধারণ সম্পাদক কামরুজ্জামান, কেন্দ্রীয় কমিটির সদস্য ডা. মামুন আল মাহাতাব, অধ্যাপক ডা. উত্তম কুমার বড়ুয়া, ডা. মো. মুরাদ হাসান, ড. সুজিত সরকার, ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি আনিকা ফারিহা জামান অর্ণা, রাবি শাখা ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া ও সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনু প্রমুখ ।
অনুষ্ঠান শেষে মুক্তিযুদ্ধে ২৫ জন শহীদের স্মৃতি রক্ষার্থে বিশ্ববিদ্যালয়ে বদ্ধভূমির আশে পাশে ২৫টি গাছ রোপন করা হয়।

Related posts