November 17, 2018

পুনর্বাসন ছাড়া হকার উচ্ছেদ বন্ধ না হলে প্রতিরোধ

k8অবিলম্বে পুনর্বাসন ছাড়া হকার উচ্ছেদ বন্ধ না হলে সর্বত্র সর্বাত্মক প্রতিরোধের ডাক দেয়া হয় বলে সরকারকে সর্তক করে দিয়েছেন হকার্স ইউনিয়ন ও হকার সমন্বয় পরিষদের নেতৃবৃন্দ।

জাতীয় প্রেসক্লাবের সামনে হকার্স ইউনিয়ন এবং হকার সমন্বয় পরিষদের যৌথ সমাবেশ অনুষ্ঠিত হয়। নিষ্টুর বল প্রয়োগের মাধ্যমে চলমান হকার উচ্ছেদ বন্ধ করা এবং হকারদের পুনর্বাসনের জন্য সুষ্টু নীতিমালা প্রণয়নের দাবিতে অনুষ্ঠিত সমাবেশে প্রায় পাঁচ সহ¯্রাধিক হকার অংশগ্রহণ করে।

সমাবেশে হকার ইউনিয়নের আহ্বায়ক আব্দুল হাশেম কবির বলেন, হকারের কান্না যার মধ্যে কোন সাড়া জাগাতে পারছে না সেই মেয়র নিঃসন্দেহে বিত্তবানদের স্বার্থের পাহারাদার। তিনি বলেন, মেয়র যদি যানযট দূর করতে চাইতেন তিনি যত্রতত্র গাড়ি পার্কি ও ব্যক্তিগত গাড়ির বিশৃংখলা দূর করতে উদ্যোগ নিতেন। তার বদলে মেয়র গরীব হকারদের উপর চড়াও হয়েছে। তিনি আরো বলেন, যারা মানুষকে মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় যায় তারা শক্তের ভক্ত নরমের যম হয়ে ওঠে। তাই হকারদের রুটি রুজির উপর চলমান আক্রমণ সর্বাত্মক প্রতিরোধের কোন বিকল্প নাই।

সভাপতির বক্তব্যে শ্রমিক নেতা আবুল হোসেন বলেন, আমরা যৌথভাবে আজকের সমাবেশ করছি। আন্দোলনের দাবি যেহেতু একটাই তাই এই আন্দোলন আমরা ঐক্যবদ্ধভাবে অগ্রসর করে নেব। আমাদের ঐক্য হকারদের আন্দোলনের বিজয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

চলমান হকার আন্দোলনের নেতৃত্বদানকারী হকার্স ইউনিয়ন ও ১৬টি হকার সংগঠনের জোট হকার সমন্বয় পরিষদের এই যৌথ সমাবেশ থেকে উচ্ছেদ বন্ধ না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার অঙ্গীকার করা হয়। একই সাথে পুনর্বাসনের নীতিমালা প্রণয়নে কনভেনশন করার ঘোষণা দেয়া হয়। সমন্বয় পরিষদের সমন্বয় আবুল হোসেনের সভাপতিত্বে এবং হকার্স ইউনিয়নের উপদেষ্টা মঞ্জুর মঈন এর পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন হকার্স ইউনিয়নের আহ্বায়ক আব্দুল হাশেম কবির। সমাবেশে আরো বক্তব্য রাখেন, হকার্স ইউনিয়নের উপদেষ্টা সেকেন্দার হায়াৎ, হযরত আলী, কেন্দ্রিয় নেতা শফিকুর রহমান বাবুল, জসিম উদ্দিন, হকার সমন্বয় পরিষদের নেতা কামাল সিদ্দিকী, হারুন-অর-রশিদ, সরদার খোরশেদ, আরিফ চৌধুরী, সাইজুদ্দিন মিয়া, জাকির হোসাইন প্রমুখ। সমাবেশে সংহতি জানিয়ে উপস্থিত ছিলেন, ছাত্র ইউনিয়নের সভাপতি ও গণজাগরণ মঞ্চের অন্যতম সংগঠক লাকি আক্তার, সমাজতান্ত্রিক হকার ফ্রন্টের নেতা আব্দুর রাজ্জাক। সমাবেশ শেষে একটি বিশাল মিছিল কদমফুল ফোয়ারা ঘুরে পল্টন মোড়, দৈনিক বাংলা হয়ে মতিঝিল শাপলা চত্বরে গিয়ে শেষ হয়।

Related posts