November 20, 2018

পিএসএলে সর্বোচ্চ ব্যক্তিগত রান সংগ্রাহক তামিম

293
স্পোর্টস ডেস্কঃ  পাকিস্তান সুপার লিগে(পিএসএল) নিজেকে প্রত্যেক দিন ছাড়িয়ে যাচ্ছেন তামিম ইকবাল। এশিয়া কাপে না খেললেও সামনে টি-টোয়েন্টি বিশ্বকাপ। তাই প্রস্তুতিত হিসেবে বেছে নিয়েছিলেন পাকিস্তানের এই ঘরোয়া টুর্নামেন্টকেই। ব্যাট হাতেই নিয়মিত বলে চলেছেন প্রস্তুতির গল্পটা। এরই মধ্যে পুরো টুর্নামেন্টের সর্বোচ্চ ব্যক্তিগত রান সংগ্রাহক তিনি!

গত বছরে অনুষ্ঠিত হওয়া বাংলাদেশ প্রিমিয়ার লিগে(বিপিএল) নেতৃত্ব দিয়েছেন চিটাগং ভাইকিংসকে। দলীয় পারফরম্যান্স ভালো না হলেও, টুর্নামেন্ট জুড়ে নিজের ব্যাটে রানের ফুলঝুরি ছড়িয়েছেন তামিম ইকবাল। প্রথম পর্ব থেকেই বাদ পড়া চিটাগংয়ের এই অধিনায়ক ছিলেন তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক (২৯৮)। তারপর জিম্বাবুয়ে সিরিজ। চার ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে খুব একটা সুবিধা করতে পারেননি তিনি। তাই পিএসএলে যাওয়ার আগেই গণমাধ্যমকে জানিয়েছিলেন, বিশ্বকাপ ও এশিয়া কাপের প্রস্তুতি হিসেবে দেখছেন টুর্নামেন্টটিকে।

দুবাইতে অনুষ্ঠিত টুর্নামেন্টে সেটা করেও দেখাচ্ছেন তামিম। পাঁচ ম্যাচে তার সংগ্রহ ২৩৭ রান। দুবার ছিলেন অপরাজিত। সর্বোচ্চ অপরাজিত ৮০। মোট অর্ধশতক তিনবার (৮০*, ৫৫*, ৫১)!  দুইবার জিতেছেন ম্যাচ সেরার পুরস্কার। তার ব্যাটে ভর করেই পয়েন্ট টেবিলের শীর্ষে অবস্থান করছে শহীদ আফ্রিদির পেশোয়ার ঝালমি।

শুধু ব্যাট হাতেই নয়, তামিমকে কেন্দ্র করে ধারাভাষ্যকার রমিজ রাজা জন্ম বিতর্কের জন্মও দিয়েছেন। এর জন্য অবশ্য সমালোচনার মুখে পড়তে হয়েছে তাকে।

পিএসএলে তামিমের দল এখন পর্যন্ত খেলেছে পাঁচ ম্যাচ। যেখানে জয় চারটিতেই। প্রথম পর্বে এখনো একটি ম্যাচ হাতে রয়েছে। সবমিলিয়ে টুর্নামেন্টে দলের হয়ে বড় ভূমিকা রেখে চলেছেন তামিম।
294
চলতি মাস থেকে দেশের মাটিতে শুরু হচ্ছে এশিয়া কাপ। কিন্তু খেলা হচ্ছে না তার। প্রথমবারের মতো বাবা হতে চলেছেন তিনি। পরিবারকে সময় দিতেই তাই এশিয়ার সবচেয়ে বড় এই টুর্নামেন্ট থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন। তার জায়গায় বদলি হিসেবে জায়গা হয়েছে আরেক ওপেনার ইমরুল কায়েসের।

আর ভারতে অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপে দলের হয়ে আবারো ওপেন করবেন তামিম। হয়তো পিএসএলের অভিজ্ঞতা বাংলাদেশ দলের হয়ে অনেকটাই এগিয়ে রাখবে তাকে। সেজন্য অপেক্ষা করতে হবে সেই মার্চ পর্যন্ত।

দি গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি

Related posts