September 26, 2018

পাসওয়ার্ডের কিছু মজার তথ্য

পাসওয়ার্ডে

পাসওয়ার্ড হচ্ছে প্রযুক্তি পণ্যে প্রবেশের ‘কি’ মানে চাবি। আপনি হয়ত সারাক্ষণ চিন্তায় থাকেন আপনার পাসওয়ার্ড হ্যাঁক করে কেউ আপনার ডিভাইসের গুরুত্বপূর্ণ তথ্য কেউ ফাঁস করে নেয় কিনা।

তবে ঝুঁকির মুখে পাসওয়ার্ড যখন তখন পরিবর্তন করেও নেয়া যায়। কিন্তু ব্যাংক কিংবা এটিএমের পাসওয়ার্ড, সেটার রহস্যভেদ হলেই আপনার চিন্তার শেষ থাকে না।

অনেকেই আছেন নিজের ডিভাইসের গোপনীয়তা সুনিশ্চিত করতে বার বার পাসওয়ার্ড বদল করেন। অনেকে এটাতেই স্বাচ্ছন্দবোধ করেন আবার অনেকের ক্ষেত্রেই এমন হয়েছে, নিজের পাসওয়ার্ড নিজেই ভুলে গিয়েছেন। তাই পাসওয়ার্ড মনে রাখতে অনেকেই নিজের মতো করে ভিন্ন ভিন্ন পন্থা অবলম্বন করেন।

সম্প্রতি পাসওয়ার্ড নিয়ে পরিচালিত এক সমীক্ষায় দেখা গেছে, ২১% মানুষ আছেন যারা ১০ বছর ধরে একই পাসওয়ার্ড ব্যবহার করছেন। কখনও পরিবর্তন করার প্রয়োজনই মনে করেননি। বরং পুরাতন পাসওয়ার্ডেই তাদের ভরসা বেশি বলে মত। আর ৪৭% মানুষের মত, তারা একই পাসওয়ার্ড ৫ বছর ধরে ব্যবহার করছেন।

প্রযুক্তির উন্নয়নের সঙ্গে সঙ্গে পাসওয়ার্ড চুরিও স্বাভাবিক একটা ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। তাই পাসওয়ার্ডের সুরক্ষা বাড়াতে সব মাধ্যমেই এসেছে টু-স্টেপ সিকিউরিটি। ই-মেইল, মোবাইল এসএমএসে লক এবং ভেরিফিকেশন পাসওয়ার্ডের সুরক্ষা বাড়িয়েছে এটি

Related posts