September 26, 2018

পার্লামেন্ট বর্জন ইরাকের সুন্নী আইন প্রণেতারা

234
বাগদাদের পূর্বদিকে একটি শহরে সুন্নী সম্প্রদায়ের লোকদের লক্ষ্য করে সহিংসতার প্রতিবাদে ইরাকের সুন্নী আইন প্রণেতা ও মন্ত্রীরা গতকাল পার্লামেন্ট অধিবেশন ও সরকারী কাজকর্ম বর্জনের সিদ্ধান্ত নিয়েছেন। নিরপেক্ষ আল-সুমারিয়া টিভি চ্যানেল সোমবার এ খবর জানায়। টিভি চ্যানেল বলে, ইরাকি পার্লামেন্টের সুন্নী স্পীকার সালিম আল-জুবুরির সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে সুন্নী আরব পার্লামেন্ট সদস্যদের জোট এ সিদ্ধান্ত নেয়।

সুন্নী আইন প্রণেতা বদর আল-ফাহলকে উদ্ধৃত করে টিভি চ্যানেল জানায়, আল-জুবুরি ইরাক পার্লামেন্টে সবচেয়ে প্রবীণ সুন্নী প্রতিনিধি। ১১ জানুয়ারি বাগদাদের পূর্বদিকে অবস্থিত মুকদাদিয়া শহরে শিয়াদের লক্ষ্য করে দু’দফা বোমা হামলা চালানো হয়। নিরাপত্তা সূত্রে বলা হয়, এতে ২৩ জন নিহত ও ৫১ জন আহত হয়। ইসলামিক স্টেট এর দায় স্বীকার করে। এ প্রেক্ষিতে শিয়ারা সুন্নীদের উপর প্রতিশোধমূলক হামলা চালালে অজ্ঞাত সংখ্যক সুন্নী নিহত হয়।

পুলিশ নিহতদের সংখ্যা প্রকাশ করেনি। আইন প্রণেতা ফাহল আল-সুমারিয়ার সাথে এক সাক্ষাতকারে বলেন, মুকদাদিয়া ঘটনার প্রতিবাদে সুন্নীদের প্রতিনিধিত্বকারী আইনপ্রণেতা ও মন্ত্রীগণ গতকাল সরকারী সকল কাজকর্ম ও পার্লামেন্ট অধিবেশন বর্জন করবেন। রোববার এক সংবাদ সম্মেলনে আল-জুবুরি বলেন, মুকদাদিয়ায় সুন্নী সাংবাদিক, নিরীহ লোকজন ও মসজিদের উপর প্রতিশোধমূলক হামলা চালানো হয়।

দি গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি

Related posts