November 13, 2018

পাপেট নির্বাচন কমিশনের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয় : আন্দালিব রহমান পার্থ

আন্দালিব রহমান পার্থ

বাংলাদেশ জাতীয় পার্টির চেয়ারম্যান ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থ বলেছেন, বর্তমান নির্বাচন কমিশন পাপেট নির্বাচন কমিশন। এ কমিশনের অধীনে কখনোই সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়।
৫ই জানুয়ারির জাতীয় নির্বাচন, উপজেলা, ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচন কোনটিই সুষ্ঠু হয়নি। পৌরসভা নির্বাচনও সুষ্ঠু হবে না। ২০ দলীয় জোট পৌরসভা নির্বাচনে অংশ নিচ্ছে এর মানে এ নয়, নির্বাচন কমিশনের চারিত্রিক উন্নতি হয়েছে।
এ সরকারের অধীনে নির্বাচন কমিশন ইচ্ছা করলেও অবাধ, নিরপেক্ষ নির্বাচন করতে পারবে না। বরং, পৌরসভা নির্বাচনের মাধ্যমে নির্বাচন কমিশনের ন্যক্কারজনক চরিত্র আবার সবাই দেখতে পাবে। চলমান আন্দোলনের অংশ হিসেবেই ২০ দলীয় জোট পৌরসভা নির্বাচনে অংশ নিচ্ছে। নাশকতার অভিযোগে বিএনপির নেতা কর্মীদের প্রতিদিন গ্রেপ্তার করা হচ্ছে।
বিএনপির বেশির ভাগ প্রার্থী হয় জেলে না হয় পলাতক। ভয়ভীতির কারণে নেতাকর্মীরা এলাকায় থাকতে পারছেন না। তারপরও পৌরসভা নির্বাচনে অংশ নিচ্ছে বিএনপি। কারণ, স্থানীয় সরকার নির্বাচনের মাধ্যমে তৃণমূল নেতাকর্মীরা মনোবল ফিরে পাবে। এতে করে সরকারবিরোধী আন্দোলনে নতুন মাত্রা যোগ হবে।
তিনি বলেন, বিদেশী নাগরিক হত্যা, শিয়া মসজিদে হামলাসহ যেকোনো ঘটনায় বিএনপিকে দায়ী করছে সরকার। যেখানে বিএনপির বেশিরভাগ নেতাকর্মী জেলে। তারপরও কেন তারা বিএনপি নেতাদের সম্পৃক্ততা প্রমাণ করতে পারছে না। সরকারের এ ধরনের অভিযোগ হাস্যকর বিষয় ছাড়া আর কিছুই নয়। বাংলাদেশের গণমাধ্যমে সেলফ সেন্সরশিপ চলছে জানিয়ে পার্থ বলেন, সরকার যখন একটি টিভি চ্যানেল বন্ধ করে দেয়, তখন অন্যান্য চ্যানেল বা সংবাদপত্র এমনিই সংযত হয়ে কাজ করে। কারণ, প্রতিটি সংবাদ পত্র বা চ্যানেলের মালিক হচ্ছেন ব্যবসায়ী। তাদের ব্যবসার স্বার্থে তারা সরকারের বিরুদ্ধে কথা বলে না।

Related posts