September 21, 2018

পাকিস্তানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার দাবি ঢাবি উপাচার্য

পাকিস্তানের সঙ্গে সব কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার দাবি জানিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, পাকিস্তানের মত সন্ত্রাসী রাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের কোন দ্বিপাক্ষিক সম্পর্ক রাখার প্রয়োজন আছে বলে মনে করে না ঢাকা বিশ্ববিদ্যালয়। শুক্রবার জাতীয় প্রেসক্লাবে বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদের আয়োজনে ‘বিজয়, বিপর্যয় এবং অর্জন : বাংলাদেশ প্রেক্ষিত’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এ সব কথা বলেন।

আরেফিন সিদ্দিক বলেন, পাকিস্তানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সার্ক ও জাতিসংঘ থেকে তাদের সদস্য পদ বাতিল করতে বাংলাদেশ সরকারের উদ্যোগ নেওয়া উচিত।

মূল প্রবন্ধের উপর আলোচনা প্রসঙ্গে আলোচনায় অংশ নেয়া বক্তারা বলেন, ১৬ ডিসেম্বরের বিজয় বাঙালির জন্য কেবল কোন দেশ বা জাতির বিরুদ্ধে যুদ্ধজয় নয়, এই জয় গণতন্ত্রের, সমাজতন্ত্র, ধর্মনিরপেক্ষতা ও জাতীয়তাবাদ- এই চারটি আদর্শের বা মূলনীতির জয়, যার উপর বাংলাদেশ প্রতিষ্ঠিত।

কিন্তু ৭৫ পরবর্তী সময়ে স্বাধীনতাবিরোধী চক্র ৫ম সংশোধনীর মাধ্যমে আমাদের ধর্মনিরপেক্ষতার চেতনা বিপর্যস্ত করে, বাঙালি জাতীয়তাবাদের স্থলে বাংলাদেশি জাতীয়তাবাদের ধারণা সংযোজন করে এবং ‘সমাজতন্ত্র’ এর পরিবর্তে ‘ন্যায় ভিত্তিক সমাজ’ প্রতিস্থাপন করে যা বাঙালির মুক্ত-চেতনার পরিপন্থি।

তবে ২০১১ সালের ১৫ তম সংশোধনীর মাধ্যমে ‘৭২ এর সংবিধানে ফিরে যাওয়ার প্রেক্ষাপটে মুক্তিযুদ্ধের চেতনার পুনঃজন্ম ঘটে বলেও জানান বক্তারা।

আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন, বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান ও সংগঠনের সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট আব্দুল বাসেদ মজুমদার, সরকারি কর্ম কমিশনের সদস্য অ্যাডভোকেট শ ম রেজাউল করিম, কুষ্টিয়া বিশ্ববিদ্যালয়ের উপ-উপচার্য প্রফেসর ড. শাহীনুর রহমান প্রমুখ।

দি গ্লোবাল নিউজ ২৪ডট কম/মেহেদি/ডেরি

Related posts