November 15, 2018

পরীক্ষা শুরুর আগেই ফ্যাবরিক স্ট্রাকচার এন্ড এনালাইসিসের প্রশ্নপত্র ফাঁস

জাকিরুল ইসলাম,
সিরাজগঞ্জ প্রতিনিধি:

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীন ডিপ্লোমা-ইন-টেস্কটাইল ইঞ্জিনিয়ারিং শিক্ষাক্রমের ফ্যাবরিক সট্রাকচার এন্ড এনালাইসিস কোর্সের পরীক্ষার শুরুর আগেই প্রশ্নপত্র সিরাজগঞ্জে ফাঁস হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। ফাঁস হওয়া প্রশ্নপত্র দিয়েই সিরাজগঞ্জ সরকারী কারিগারি স্কুল এন্ড কলেজে অনুষ্ঠিতব্য সদর ও শাহজাদপুর উপজেলার ৩টি প্রতিষ্ঠানের নির্ধারিত ওই কোর্সের পরীক্ষা সম্পন্ন হয়েছে।

রোববার সকাল ১০ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত ওই পরীক্ষা অনুষ্ঠিত হয়। জেলা শহরের স্টেডিয়াম রোডের সিরাজগঞ্জ আইডিয়াল টেক্সটাইল ইন্সিটিউট ও মুজিব সড়কের সিরাজগঞ্জ টেকনিক্যাল টেক্সটাইল (সিটেট) ইন্সিটিউট এবং শাহজাদপুর ইন্সিটিউট অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি প্রতিষ্ঠানের ৪’শ ৯৬ জন পরীক্ষার্থী ওই প্রশ্নপত্র দিয়ে পরীক্ষায় অংশ নেয়। স্থানীয় একটি চক্র টাকার বিনিময়ে শিক্ষার্থীদের কাছে গত দু’দিন আগে সরবরাহ করলেও এ নিয়ে কোন হৈচৈ নেই। এদিকে, ফাঁস হওয়া প্রশ্নপত্র দিয়ে রোববার পরীক্ষা শুরুর আগে একদল সাংবাদিক সিরাজগঞ্জ সরকারী কারিগারি স্কুল এন্ড কলেজে সরেজমিনে যায়।

ওই প্রতিষ্ঠানের অধ্যক্ষ প্রকৌশলী মোঃ আফজাল হোসেন, কক্ষ তত্বাবধায়ক প্রকৌশলী মোঃ শাহিন খান, প্রকৌশলী মোঃ খাইরুল ইসলাম, শাহনাজ আক্তার ও প্রধান পরিদর্শী প্রকৌশলী মোঃ তারিকুল ইসলামকে বিষয়টি কৌশলে অবগত করা হয়। অধ্যক্ষ নিজেও সাংবাদিকদের কাছে থাকা প্রশ্নপত্রের সাথে সরকারী ট্রেজারী থেকে সরবরাহ প্রশ্নপত্রের হুকহু মিল দেখে হতবাক হন। তিনি তাৎক্ষনিক জানান, প্রশ্নপত্র ফাঁসের সাথে জড়িতও নই বা এ বিষয়ে জানিও না। পরীক্ষা শুরুর আধা ঘন্টা আগে প্রশ্নপত্র হাতে পেয়ে মাত্র ১৫ মিনিট আগে কক্ষ তত্বাবধায়ক সহকর্মীদের হাতে দিয়েছি। বোর্ডের নির্দেশনা অনুযায়ী ওই প্রশ্নদিয়েই পরীক্ষা যথাযথভাবে সম্পন্ন হয়েছে। এর চেয়ে বেশী কিছু তথ্য আমাদের নিকট নেই বলেও অধ্যক্ষ অরো জানান।

এ বিষয়ে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক সুশিল কুমার পাল বলেন, বিষয়টি আমি শুনেছি। কিন্তু, পরীক্ষার শুরুর আগে আমাকে এ বিষয়ে কেউই অবগত করেনি বা অভিযোগ দেয়নি। মোবাইলে আপলোডেড প্রশ্নপত্রের নমুনা সাংবাদিকবৃন্দ অধ্যক্ষকে না বলে যদি আমাকে বলতেন বা দেখাতেন, তাহলে হয়তো কিছু করতে পারতাম। ভবিষ্যতে এ ধরনের অভিযোগ বা নমুনা আগে পেলে দেখা যাবে।

Related posts