November 15, 2018

পরিবেশ ও জীববৈচিত্র্য রক্ষায় অনন্য উদ্যোগ

aঢাকা::জলবায়ুর পরিবর্তনসহ নানা কারণে বিশ্বব্যাপী পরিবেশ এখন হুমকির মুখে। পৃথিবীতে অামাদের ঠিকে থাকতে হলে পরিবেশের বিপর্যয় রুখতে হবে এমন অাহ্বান সবার। পরিবেশ নিয়ে কতরকমের সভা-সেমিনার হলেও কাজের কাজ খুব কমই হচ্ছে।

তবে ক্ষু্দ্র হলেও এমন উদ্যোগ নিয়েছেন নাটোরের সিংড়ার একদল পরিবেশ প্রেমী। ‌‘চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটি’ নামে এই সংগঠনের সদস্যরা চলনবিলাঞ্চলের পরিবেশ-প্রকৃতি রক্ষায় গাছ লাগানো ও গাছে গাছে পাখির জন্য বাসা বেঁধে দেয়াসহ নিয়েছে নানা উদ্যোগ।

অাজ শুক্রবার সকালে সরেজিমন দেখা যায়, সংগঠনের সদস্যরা স্বতঃস্ফূর্তভাবে আম, জাম, নিম, লিচু, হরতকিসহ বিভিন্ন ধরণের গাছ লাগাচ্ছেন। পাশাপাশি গাছে গাছে হাড়ি বেঁধে পাখিদের নিরাপদ আবাস্থল গড়ে দিচ্ছেন। এ সময় তারা প্রায় অর্ধশতাধিক গাছে হাড়ি দেন।

তাদের এমন উদ্যোগ অবশ্য এবারই প্রথম নয়। এর আগেও পরিবেশ-প্রকৃতি রক্ষায় তারা এমন অনেক কাজ করে সকলের প্রসংশা পেয়েছেন।

এ সময় উপস্থিত ছিলেন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি অধ্যাপক আখতারুজ্জামান, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক হারুন অর রশিদ, প্রচার সম্পাদক আলহাজ্ব মহসিন আলম, পরিবেশ কর্মী প্রভাষক মনোয়ার সুলতান, সাবেক নৌ-সার্জেন্ট আবু বক্কর, পরিবেশ কর্মী ও সাংবাদিক শারফুল ইসলাম খোকন, কুরবান আলী, আবু কালাম প্রমূখ।

চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাংবাদিক সাইফুল ইসলাম বলেন, একসময় পাখি ও মাছের অভয়াশ্রম ছিল চলনবিল। সেখানে বিচরণ করত নানা জাতের পাখি। অথচ এখন আর আগের মতো পাখির কলকাকলিতে মুখরিত হয় না চলনবিল। বিলুপ্ত হতে চলেছে অনেক প্রজাতির পাখি। তাই চলনবিলের প্রাকৃতিক সৌন্দর্য্য ও প্রাকৃতিক ভারসাম্য রক্ষা এবং পাখিদের বাঁচাতে উদ্যোগ নিয়েছে সংগঠনটি।

Related posts