November 17, 2018

পরিবার ছোট হলে সুখে ও স্বচ্ছলতায় দিনযাপন করা যায়ঃ জেলা প্রশাসক

এ কে আজাদ,চাঁদপুরঃ  ছোট পরিবার ধারনার উন্মেষ, পুষ্টি, এএনসি নিরাপদ প্রসব, পিএনসি ও নবজাতকের যন্ত বিষয়ে জেলা পর্যায়ে প্রিন্ট ও ইলেক্টনিক মিডিয়া কর্মীদের অংশগ্রহণে সচেতনতামূলক ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। আজ রোববার বিকালে ও আইইএম ইউনিট  ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরের আয়োজনে চাঁদপুর প্রেসক্লাব ভবনস্থ এলিট চাইনিজে অনুষ্ঠিত ক্যাম্পেইনের উদ্বোধন করেন জেলা প্রশাসক মোঃ আব্দুস সবুর মন্ডল।

উদ্বোধনী বক্তব্যে তিনি বলেন, এ অ লে বাল্য বিবাহের হার বেশী। বাল্য বিবাহ বেশী হলে মাতৃ  ও শিশু মৃত্যুর হারও বেশী হবে। এতে সমাজ ও দেশের উন্নতি ও অগ্রগতিতে নীতিবাচক ভূমিকা রাখবে। আমাদেরকে আগে বাল্য বিবাহ রোধ করতে হবে। দেশে বর্তমানে মাতৃ ও শিশু মৃত্যুর হার অনেক কমেছে। প্রতিবেশী অনেক দেশের চাইতেও বাংলাদেশের মাতৃ ও শিশু মৃত্যুর হার অনেক কম। তাই বলে আমাদের বসে থাকলে চলবে না। এ বিষয়টি শতভাগ সফল করতে নিজেদের স্ব স্ব অবস্থান থেকে কাজ করতে হবে।

তিনি পরিবারের বাবা ও মায়েদের প্রসঙ্গে বলেন, পরিবার ছোট হলে সুখে ও স্বচ্ছলতায় দিনযাপন করা যায়। আপনার ২টি সন্তান হলে পড়ালেখা করিয়ে সুপ্রতিষ্ঠিত করাতে সমস্যা কম হবে। ছেলে মেয়ে বেশী হলে সংসারে অভাব অনটন ও চাহিদা পূরনে পিতা-মাতাকে হিমসীম খেতে হয়। তাই আগে পরিবার ছোট রাখুন। অনেক শিক্ষত পরিবারের দেখা যায় ২/৩টির অধিক ছেলে মেয়ে আছে। আমাদের এ জনসংখ্যার বৃদ্ধির হার ধরে না রাখতে পারলে দেশের অগ্রগতি ও সমৃদ্ধি বাধা গ্রস্থ হবে।

সাংবাদিকদের উদ্দেশ্যে জেলা প্রশাসক বলেন, আপনারা সমাজ পরিবর্তনে ভূমিকা রেখে আসছেন। আজকের যে প্রতিপাদ্য বিষয় তার উপর আপনারা প্রচারনায় ভূমিকা রাখবেন বলে বিশ্বাস করি। আপনাদের লেখার মধ্য দিয়ে সমাজের প্রান্তিক স্তরের জনগণ সচেতন হতে পারবে।

জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের প্রকল্প পরিচালক ডা. মোঃ জাহাঙ্গীর খানের সভাপতিত্বে ও চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সোহেল রুশদীর পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন চাঁদপুরের সিভিল সার্জন ডা. রথিন্দ্রনাথ মজুমদার, প্রেসক্লাবের সভাপতি বি এম হান্নান, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের ঢাকার কর্মকর্তা ডা. মনিরুজ্জামান, জেলার কর্মকর্তা মোস্তফা কামাল, সদর উপজেলা পরিষদের স্বাস্থ্য কর্মকর্তা ডা. ইলিয়াছ ও চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি ইকরাম চৌধুরী।

উন্মোক্ত আলোচনায় বক্তব্য রাখেন চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি গোলাম কিবরিয়া জীবন, সাবেক সাধারণ সম্পাদক শরীফ চৌধুরী, গিয়াসউদ্দিন মিলন ও রহিম বাদশা। এছাড়াও উপস্থিত ছিলেন চাঁদপুর থেকে প্রশাশিত বিভিন্ন দৈনিকের সম্পাদক, প্রতিনিধি ও জাতীয় দৈনিক ও টিভির জেলা প্রতিনিধিগণ।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts