December 10, 2018

পরামর্শক হিসাবে রোবট!

শুধুমাত্র কর্মী নয়, পরামর্শক হিসেবেও কাজ করছে এ যুগের রোবটরা। ব্যবসা বাণিজ্যের ক্ষেত্রে তাদের পরামর্শ অনুযায়ীই সিদ্ধান্ত নিচ্ছেন বিনিয়োগকারীরা। তবে এই রোবট কিন্তু দেখতে মানুষের আদলে নয় বরং এটি আসলে একটি মেশিন। যা যুক্ত থাকে কম্পিউটারের সঙ্গে।

কোন প্রতিষ্ঠানে বিনিয়োগ করবেন কি করবেন না, তা নিয়ে দ্বিধাদ্বন্দ্বে ভোগার দিন শেষ। রোবট উপদেষ্টার সহায়তায় এখন আপনি সহজেই সেই সিদ্ধান্ত নিতে পারবেন। এই মেশিন আপনাকে বলে দেবে যেকোন অর্থনৈতিক সমস্যার সহজ সমাধানের উপায়।
ব্রিটেনের ৫০ লাখ বিনিয়োগকারী বর্তমানে এই যন্ত্রের সহায়তায় পুঁজিবাজারে বিনিয়োগ করছেন এবং ভবিষ্যৎ লাভ-ক্ষতির আনুমানিক হিসেব কষছেন। ডিলয়েট নামের একটি কোম্পানি এই অভিনব রোবট মেশিনের প্রণেতা।

প্রায় নিখুঁত সিদ্ধান্ত নিলেও এটি বেশ ব্যয়বহুল। যদিও প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হচ্ছে, ধীরে ধীরে এ ব্যয় কমে প্রতি লেনদেনে একশ পাউন্ডে দাঁড়াবে। তবে রোবটের ওপর নির্ভর করে আর্থিক খাতে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়াটা বেশ ঝুঁকিপূর্ণ বলে মনে করছেন বিশ্লেষকরা।

এদিকে, ডিলয়েট কোম্পানি মনে করছে, শিগগিরই ব্যাংক কিংবা বীমা কোম্পানিগুলোও রোবট পরামর্শকের সাহায্যে তাদের কার্যক্রম চালাবে। তাই ২০১৬ সালের অন্যতম আলোচিত বিষয় হতে যাচ্ছে এটি, এমনটাই মনে করছে নির্মাতা প্রতিষ্ঠানটি। সূত্র: সময় টিভি

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts