September 23, 2018

পরাজয় চোখ রাঙাতে শুরু করেছে দ.আফ্রিকাকে!

স্পোর্টস ডেস্কঃ আরেকটি পরাজয় চোখ রাঙাতে শুরু করেছে দক্ষিণ আফ্রিকাকে। দিল্লি টেস্টের যা অবস্থা তাতে এই টেস্ট বাঁচাতে নিজেদের সেরাটা বের করে আনতে হবে প্রোটিয়াদের।

কারণ তৃতীয় দিন শেষে ভারত এগিয়ে রয়েছে ৪০৩ রানে। দ্বিতীয় ইনিংসে ৪ উইকেটে ভারতের সংগ্রহ ১৯০ রান। ক্রিজে আছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি ৮৩ এবং আজিঙ্কা রাহানে ৫২ রান নিয়ে।

এদিন ভারতের দ্বিতীয় ইনিংসের শুরুটা কাঁপিয়ে দিয়েছিলেন মরনে মরকেল ছয় ওভারের মধ্যে দুই উইকেট তুলে নিয়ে। ৮ রানের মধ্যে কোহলির দল হারায় দুই মূল্যবান উইকেট মুরালি বিজয় (৩) এবং রোহিত শর্মাকে(০)। সুযোগ পেয়েও বড় ইনিংস খেলতে ব্যর্থ হওয়ায় রোহিতের টেস্ট ফর্মে বড় প্রশ্নচিহ্ন এঁকে দিল।

মধ্যাহ্ন বিরতির আগে আর কোন উইকেট না হারালেও এর পরপরই দুই ওভারের ব্যবধানে চেতশ্বর পূজারা এবং ধাওয়ানকে হারিয়ে চাপে পড়ে যায় ভারত। ধাওয়ান ৮৬ বলে ২১ এবং পূজারা ৭৯ বলে ২৮ রান করেন।

বিপর্যয় সামলে ভারতকে এগিয়ে নেওয়া কাজটা করে যান দলপতি কোহলি। ব্যাট হাতে এই সিরিজে বড় সাফল্য না পাওয়া এদিন আর কোন ভুল করলেন না।

পঞ্চম উইকেটে আজিঙ্কা রাহানেকে সঙ্গে নিয়ে অবিচ্ছিন্ন থেকে যোগ করেছেন ১৩৩ রান। যেখানে রাহানের অবদান ১৫২ বলে ৫২ রান। চার মেরেছেন পাঁচটি।

এই সিরিজে দুর্লভ বস্তুতে পরিণত হওয়া সেঞ্চুরি দেখা গেছে দিল্লিতে ভারতের প্রথম ইনিংসে। ১২৭ রানের অসাধারণ এক ইনিংস খেলেছিলেন আজিঙ্কা রাহানে। দ্বিতীয় ইনিংসে তিন অঙ্কের স্পর্শ থেকে ১৭ রান দূরে রয়েছেন কোহলি। ১৫৪ বল খেলে ভারত অধিনায়ক অপরাজিত আছেন ৮৩ রানে।

২৯ রানে ৩ উইকেট নিয়ে দক্ষিণ আফ্রিকার সবচেয়ে সফল বোলার মরকেল। বাকি উইকেটটি নিয়েছেন ডেন পিয়েট।

দিল্লি টেস্টের প্রথম ইনিংসে ভারত অলআউট হয় ৩৩৪ রানে। সেঞ্চুরি করেন আজিঙ্কা রাহানে (১২৭)।

কাইল অ্যাবট ৫ এবং ৪ উইকেট পান পিয়েট। জবাবে দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস গুটিয়ে যায় মাত্র ১২১ রানে।

সর্বোচ্চ ৪২ রান করেন এবি ডি ভিলিয়ার্স। ৩০ রানে ৫ উইকেট নিয়ে প্রোটিয়াদের গুঁড়িয়ে দিয়েছেন রবিন্দ্র জাদেজা। দুটি করে উইকেট নিয়েছেন উমেশ যাদব এবং রবিচন্দ্র অশ্বিন।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts