September 26, 2018

পদ্মা-মেঘনায় মিলছে না ইলিশ, হতাশায় জেলেরা!

এ কে আজাদ
চাঁদপুর প্রতিনিধিঃ  মার্চ-এপ্রিল দু’মাস অভয়াশ্রমে মাছ ধরা বন্ধ থাকার পর জেলেরা নদীতে মাছ ধরতে নামলেও  চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীতে তেমন ইলিশের দেখা মিলছে না। সারাদিন জাল বেয়ে ১০/১২টি ছোট-বড় ইলিশ নিয়ে হতাশায় নৌকা নিয়ে তীরে ভীড়ছে জেলেরা। মেঘনায় ইলিশ না থাকার প্রধান কারণ- নদীর বুকে জেগে উঠা ডুবোচর, বুড়িগঙ্গা ও শীতলক্ষা নদীর দূষিত পানির প্রভাব এবং বৃষ্টিপাতের অভাবে পানির স্রোত কম থাকাকে দায়ী করছে মৎস্য ও ইলিশ বিশেজ্ঞরা। নদীর তীরে কয়েকজন জেলের সাথে কথা হলে তারা জানায়, পদ্মা-মেঘনায় এখনও ইলিশ পড়ছে না জালে। সারাদিন নৌকা বেয়ে মাছের খুব স্বল্পতায় হতাশ করছে। একটি ইলিশ জেলে নৌকায় ৬/৭জন এমনকি ১০জনও থাকে।

এতো অল্প মাছ পেয়ে তা বিক্রি করে নৌকার দিনের তেল খরচও আসে না। আর জেলেদের দিনের খরচ দেয়া সম্ভব হয় না। যার কারনে পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করতে হচ্ছে। তাই অনেকে নদীর তীরে ডাঙ্গায় ও নৌকায় বসে জাল বুনে অবসর সময় কাটাচ্ছে। এক প্রশ্নের জবাবে তারা জানান, অভিযান চলাকালে কিছু দাদনদারদের সহযোগিতায় কিছু জেলে জাটকা নিধন করার উৎসবে মেতে ছিল। যার কারনে নদীতে এখন বড় ইলিশ মাছ পাওয়া যাচ্ছে না। এছাড়া নদীতে ডুবোচরের পরিমান বেশি, স্রোতও নেই। সাগর থেকে এসব কারনে ইলিশ উঠে আসতে পারছে না। এদিকে মৎস্য গবেষণা ইনস্টিটিউট নদী কেন্দ্র চাঁদপুরের চীফ সাইন্টিফিক অফিসার ড. মাসুদ হোসেন খান জানান, জলবায়ু পরিবর্তনের কারনে পানির তাপমাত্রা বেড়ে গেছে অনেক।

তাপমাত্রা বেড়ে গেলে সেখানে মাছের চলাচল কমে যায়। এছাড়া নদীর স্রোত প্রবাহ ও বৃষ্টিপাত না থাকার কারনে বতর্মানে নদীতে ইলিশ পাওয়া যাচ্ছে না। অন্যদিকে মৎস্য গবেষণা ইনস্টিটিউট নদী কেন্দ্র চাঁদপুরের ইলিশ গবেষক ড. আনিসুর রহমান জানান, নদীতে জেগে উঠা ডুবোচর, বুড়িগঙ্গা ও শীতলক্ষ্যা নদীর দূষিত পানির প্রভাব এবং বৃষ্টিপাতের অভাবে পানির স্রোত কম থাকায় বর্তমানে নদীতে ইলিশ মাছ পাওয়া যাচ্ছে না। তবে বৃষ্টিপাত বাড়লে ইলিশ পাওয়া যেতে পারে। অপরদিকে, পদ্মা-মেঘনায় স্বাভাবিক পর্যায়ে ইলিশ মাছ বিচরণের জন্য সরকার জাটকা নিধন প্রতিরোধ জোরদার, দ্রুত নদীর ডুবোচর খনন এবং বুড়িগঙ্গা ও শীতলক্ষ্যা নদীর দূষিত পানির প্রভাব যাতে এসব নদীতে পড়তে না পারে সে ব্যবস্থা গ্রহণ করার দাবী জানিয়েছেন জেলে ও ইলিশ বিশেজ্ঞরা।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন ডেরি/১৫ মে ২০১৬

Related posts