April 21, 2019

চাঁদপুর জেলে পল্লী থেকে ৩০ লাখ মিটার অবৈধ কারেন্ট জাল উদ্ধার

safe_image.php 1এ কে আজাদ, চাঁদপুর : চাঁদপুর শহরের টিলাবাড়ী নামক জেলে পল্লী থেকে সোমবার ৩০ লাখ মিটার কারেন্ট জাল উদ্ধার করেছে পুলিশ।
অ্যাডিশনাল এসপি (সদর) জাহেদ পারভেজ চৌধুরীর নেতৃত্বে সোমবার সকাল ১০টা থেকে দুপুর পর্যন্ত জেলে পল্লী টিলাবাড়ীতে অভিযান চালিয়ে প্রায় ৩০ লাখ মিটার অবৈধ কারেন্ট জাল উদ্ধার করা হয়।
এসময় জেলা মৎস্য কর্মকর্তা মো. আসাদুল বাকী বলেন, জাটকা নিধনে কারেন্ট জাল বেশ কার্যকরি। ফলে জেলা ও নৌ-পুলিশ, কোস্ট গার্ড ও স্থানীয় জনপ্রতিধিদের সহায়তায় এসব জাল উদ্ধার করা হয়। যাতে করে এই অবৈধ জাল দিয়ে ইলিশের পোনা জাটকা নিধন করতে না পারে জেলেরা।
চাঁদপুরের অ্যাডিশনাল ডিস্ট্রিক ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল মাহমুদ জামান বলেন, উদ্ধার হওয়া কারেন্ট জাল আগুনে পুড়িয়ে ধ্বংস করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। জাটকা নিধনে জড়িতদের ছাড় দেয়া হবে না। যেসব জেলেদের বাড়িতে কারেন্ট জাল পাওয়া গেছে, তাদের বিরুদ্ধে নিয়মিত মামলা করার প্রক্রিয়া চলছে। এসময় উপস্থিত ছিলেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মেহেদী হাসান মানিক, সদর মডেল থানার ওসি মো. নাসিম উদ্দিন।
উল্লেখ্য : ইলিশের পোনা জাটকা সংরক্ষণের জন্য চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীতে ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দুই মাস সকল প্রকার মাছ আহরণ নিষিদ্ধ করেছে সরকার। এর ফলে জেলার মতলব উত্তর উপজেলার ষাটনল থেকে হাইমচর উপজেলার চরভৈরবী পর্যন্ত ৯০ কিলোমিটার এলাকা অভয়াশ্রম ঘোষণা করা হয়েছে। অভয়াশ্রম চলাকালীন সময়ে ইলিশসহ যে কোন মাছ আহরণ, ক্রয়-বিক্রয়, মওজুদ ও সরবরাহ নিষিদ্ধ থাকার ফলেই প্রতিদিন অভিযান পরিচালনা করছেন প্রশাসন।

Related posts