September 24, 2018

নেপালের কাছে নিউজিল্যান্ডের অঘটন

12
স্পোর্টস ডেস্কঃ  অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের প্রথম ম্যাচেই গতবারের শিরোপাজয়ী দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দিয়েছে বাংলাদেশ। এটাকে হয়তো কেউই বিবেচনা করবেন না অঘটন হিসেবে। তবে তাক লাগিয়ে দেওয়ার মতো ফলাফল দেখার জন্য খুব বেশি অপেক্ষা করতে হলো না ক্রিকেটবিশ্বকে। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের দ্বিতীয় দিনেই বড়সড় অঘটনের জন্ম দিয়েছেন নেপালের তরুণ ক্রিকেটাররা। হারিয়ে দিয়েছেন বর্তমান ক্রিকেটবিশ্বের অন্যতম পরাশক্তি নিউজিল্যান্ডকে।

২৩৯ রানের সহজ লক্ষ্যে ব্যাট করতে নেমে নিউজিল্যান্ড অনায়াসেই জয় তুলে নিতে পারবে, এমনটাই হয়তো আশা করেছিল ক্রিকেটবিশ্ব। কিন্তু দারুণ বোলিং করে কিউই ব্যাটসম্যানদের দিশেহারা করে দিয়েছেন নেপালের তরুণ বোলাররা। ৪৭.১ ওভারের মধ্যে ২০৬ রানে গুটিয়ে গেছে নিউজিল্যান্ডের ইনিংস। ৩২ রানের জয় দিয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের শুরুটা দারুণভাবে করেছে নেপাল।

৩১ রানের মধ্যে দুই উইকেট হারালেও তৃতীয় উইকেটে ৭২ রানের জুটি গড়ে নিউজিল্যান্ডকে জয়ের পথে অনেকখানি এগিয়ে দিয়েছিলেন ওপেনার গ্লেন ফিলিপস ও অধিনায়ক জোস ফিনি। ২৬তম ওভারে এ জুটি ভেঙে যাওয়ার পর হুট করেই ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়ে নিউজিল্যান্ড। দুই উইকেটে ১০৩ রান থেকে কয়েক ওভারের মধ্যেই কিউইদের স্কোর দাঁড়ায় ৫ উইকেটে ১১০ রান। ৪১ রানের ইনিংস খেলে দলকে জেতানোর অনেক চেষ্টা করেছিলেন ডেল ফিলিপস। কিন্তু তাঁর প্রচেষ্টা সফল হয়নি। নিউজিল্যান্ডের শেষ ব্যাটসম্যান হিসেবে সাজঘরে ফিরেছেন রানআউটের ফাঁদে পড়ে। কিউইদের পক্ষে সর্বোচ্চ ৫২ রানের ইনিংসটি এসেছে গ্লেন ফিলিপসের ব্যাট থেকে। নেপালের পক্ষে দারুণ বোলিং করে তিনটি উইকেট নিয়েছেন দিপেন্দ্র সিং। দুটি উইকেট গেছে প্রেম তামাংয়ের ঝুলিতে।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে অধিনায়ক রাজু রিজালের ৪৮, আরিফ শেখ ও সন্দ্বীপ সুনারের ৩৯, কুশাল বুরটেলের অপরাজিত ৩৫ রানের ইনিংসগুলোতে ভর করে স্কোরবোর্ডে ২৩৮ রান জমা করেছিল নেপাল।

দি গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি

Related posts