September 20, 2018

নেত্রকোনায় জগন্নাথদেবের রথযাত্রা উপলক্ষে ইসকনের নয়দিনব্যাপী মহোৎসব শুরু

received_145131419388528

নেত্রকোনা প্রতিনিধি : ভগবান শ্রীশ্রী জগন্নাথদেবের অশেষ কৃপায় ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে দেশি-বিদেশী বিপুল ভক্ত সমাগমে মহাসমারোহে নেত্রকোনায় শ্রীশ্রী জগন্নাথ বল্লভ মন্দিরে সপ্তম বারের মত ৯ দিনব্যাপী রথযাত্রা মহোৎসব শুরু হয়েছে। আর্ন্তজাতিক কৃষ্ণভাবাপন্ন সংঘ ইসকনের উদ্দোগে সকাল ১০টার দিকে বৈদিক মন্ত্র উচ্চারণ, বিশ্বশান্তি ও মঙ্গল প্রাথনার মধ্য দিয়ে অগ্নিহোত্র যজ্ঞানুষ্ঠানের মাধ্যমে অনুস্ঠানের সূচনা হয়েছে।

দুপুর ১২টার দিকে আমন্ত্রিত অথিতিবৃন্দের উপস্থিতে মানব জীবনে জগন্নাথদেবের রথ মাহাত্ম শীষক এক বিশেষ আলোচনা সভার আয়োজন করা হয়। দুপুর ১টায় হাজার হাজার ভক্তদের মাঝে শ্রীশ্রী জগন্নাথদেবের সুস্বাদু মহাপ্রসাদ বিতরণ করা হয়। অনুষ্ঠানের প্রধান অথিতি নেত্রকোনা জেলা পরিষদের চেয়ারম্যান প্রশান্ত কুমার রায় এবং পুলিশ সুপার জয়দেব চৌধুরী মঙ্গল প্রদীপ প্রজ্জলন করার মধ্য দিয়ে এ রথযাত্রা মহোৎসব উদ্বোধন করেন।এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন মোঃ শামসুর রহমান লিটন সাবেক সহ সম্পাদক আওয়ামীলীগ কেন্দ্রীয় কমিটি, হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদের সভাপতি এডভোকেট সীতাংশু বিকাশ আচায্যসহ সনাতন হিন্দু সমাজের নেতৃবৃন্দ। শ্রীশ্রী জগন্নাথ বল্লভ মন্দিরের পরিচালক ড. শ্রীমান জয়রাম দাস ব্রহ্মচারীর পথ নিদেশনায় রথ নেত্রকোনা শহরের প্রধান প্রধান সড়ক পরিভ্রমন করে পরিশেষে নাগড়া শিববাড়ীতে রথ অবস্থান করে।শ্রীশ্রী জগন্নাথ বল্লভ মন্দিরে ৯দিনব্যাপী ব্যপক অনুষ্ঠান সূচীর মধ্যে আরতি, মহানাম সংকীত্তন, বৈষ্ণবপদাবলী, ভজনকীতন, বৈদিক নৃত্যানুষ্ঠান, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সনাতন ধমীয় বৈদিক নাটক। এছাড়াও বাংলাদেশসহ সারাবিশ্ব ব্যাপী ইসকন সংঘের সনাতন ধমের প্রচার ও প্রসারের কাযক্রম প্রজেক্টরে চ্চলচিত্র প্রদশনীসহ বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানমালা।উল্লেখ্য, প্রতি বছরের মত এবারও অনুষ্ঠান শেষে প্রতিদিন স্থানীয় ও দূরদুরান্তর ভক্তদেরর মাঝে পুষ্পান্ন মহাপ্রসাদ বিতরণ করা হচ্ছে।বিদেশী ও দূরদুরান্তের ভক্তদের মন্দিরেই আধুনিক আবাসিক ব্যবস্থা রয়েছে।আগামী ৩ জুলাই শিববাড়ী থেকে জগন্নাথদেবের রথ পুনঃযাত্রা করে সাতপাইস্থ জগন্নাথ বল্লভ মন্দিরে এসে উল্টো বা ফিরা রথযাত্রার সমাপ্তি ঘটবে।

received_145131822721821

জগন্নাথ বল্লভ মন্দিরের অধ্যক্ষ তুলশী দাস ব্রহ্মচারী জানান, প্রতি বছর আমরা ইসকনের পক্ষ থেকে জগন্নাথদেবের রথযাত্রা ও মহোৎসবের আয়োজন করে থাকি। এ বছর অন্যান্য বছরের চেয়েও ভক্তদের পক্ষ থেকে সাড়া পেয়েছি।

জগন্নাথ বল্লভ মন্দিরের প্রশাসনিক পরিচালক শ্রীমান জয়রাম দাস ব্রহ্মচারী জানান, বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশের নেত্রকোনার সাতপাইস্থ জগন্নাথ বল্লভ মন্দিরেও জগন্নাথ দেবের রথযাত্রা প্রতিবছর করা হয়। তবে দিনদিন সনাতন সমাজের ভক্তদের পক্ষ থেকে রথযাত্রার প্রতি শ্রদ্ধাবোধ বেড়েই চলছে।

Related posts