September 20, 2018

নেইমারকে ছাড়াই ব্রাজিলের কোপা লড়াই

স্পোর্টস ডেস্কঃ  দেড় দশক আগের কথা। কোপা আমেরিকা শুরু হলে একটাই প্রশ্ন ঘুরে ফিরতো। এবার কাদের হারিয়ে শিরোপা জিতবে ব্রাজিল? কিন্তু সেই দিন হারিয়ে ফেলেছে তারা। কোপার শিরোপা এখন আর ধরা দিচ্ছে না। আর দুদিন বাদে শুরু এবারের আসরে তাদের কঠিন পরীক্ষা দিতে হবে। কারণ, দলে নেই নেইমার। সাম্প্রতিক পারফরম্যান্সে ভুগছে ব্রাজিল।

গেলো বিশ্বকাপের সেমিফাইনালে নিজেদের দেশেই ব্রাজিল ৭-১ গোলে হেরেছিল জার্মানির কাছে। দুঃসহ সেই স্মৃতি এখনো তাড়া করে তাদের। আগামী বিশ্বকাপের বাছাই পর্বেও কিছুটা অধারাবাহিক কোচ কার্লোস দুঙ্গার দল। গেলো বছর কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে হেরেছে চিলির কাছে। যুক্তরাষ্ট্রে কোপার শতবর্ষ উদযাপনের আসর। ব্রাজিল পারবে তো?

নেইমারকে কোপা ও অলিম্পিক গেমস ফুটবল, দুই আসরেই চেয়েছিল ব্রাজিল। কিন্তু যে কোনো এক আসরের জন্য ছাড়তে রাজি হয়েছে ক্লাব বার্সেলোনা। অলিম্পিকের শিরোপা কখনোই ধরা দেয়নি ব্রাজিলের হাতে। তাই অলিম্পিকের জন্যই নেইমারকে বেছে নিয়েছে। কোপায় নেই। এই কোপার শিরোপা ১৯৯৭ থেকে ২০০৭ সালের মধ্যে পাঁচবারে চারবার জিতেছিল ব্রাজিল। ১৯৭৫ সালের পর তারাই সবচেয়ে সফল। কিন্তু এখন সেটি সোনার হরিণ।

তালিসমান অধিনায়ক নেইমারের অনুপস্থিতির সমস্যাটা অনুভব করার পরও কোচ দুঙ্গা বলেছেন, “অবশ্যই নেইমার থাকলে ভালো হতো। কিন্তু এটা ভালো দল।” ডিফেন্ডার থিয়াগো সিলভা, দাভিদ লুইজ, মিডফিল্ডার অস্কার ও দগলাস কস্তা নেই। তবে তরুণদের মধ্যে ১৯ বছরের ফরোয়ার্ড গ্যাব্রিয়েলের উঠে আসার শব্দ পাওয়া যাচ্ছে। রবিবার অভিষেকে পানামার বিপক্ষে গোল করেছে ‘গ্যাব্রিগোল’। এবারের আসরে ‘বি’ গ্রুপে ইকুয়েডর, হাইতি ও পেরুর সাথে খেলবে ব্রাজিল। প্রসঙ্গত ২২ বছর আগে ইতালিকে হারিয়ে যুক্তরাষ্ট্রে বিশ্বকাপ জিতেছিল ব্রাজিল।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি ৩১ মে ২০১৬

Related posts