September 24, 2018

নীলফামারীতে মিললো জলঢাকা ধর্মপালে প্রত্নতত্ত্বের সন্ধান!

195

মহিনুল ইসলাম সুজন,নীলফামারী প্রতিনিধিঃ  নীলফামারী জেলার জলঢাকায় এই প্রথম প্রত্নতত্ত্বের নিদর্শনের সন্ধান পেয়েছে প্রত্নতত্ত্ব সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়। জলঢাকা উপজেলার গড় ধর্মপাল ইউনিয়নের পূর্ব খেরকাটি নামক স্থানে এর সন্ধান পাওয়া যায়। গত শনিবার (১৬ জানুয়ারী) থেকে এর খনন কাজ শুরু করে প্রত্নতত্ত্বের লোকেরা। আজ মঙ্গলবার সকাল পর্যন্ত ৮ থেকে ৯ ফুট পর্যন্ত এর খনন কাজ সম্পন্ন করেন প্রত্নতত্ত্ববিদরা।

অনুসন্ধানে জানা গেছে, স্থানটিতে ১৯৯০ সালে প্রত্নতত্ত্ব অধিদপ্তর খনন কাজ পরিচালনা করেছিলেন এ ছাড়া একই সময়ে দণি বাহুতে কয়েকটি স্থানে প্রায় ৮ থেকে ১০ ফুট গভীরে খনন করা হয়েছিল তখন এর কাঠামোটি সু-স্পষ্টভাবে প্রকাশ পায়নি ধর্মপাল গড়ের দুর্গ প্রাচীরগুলো মাটি দ্বারা তৈরি দীর্ঘ ১৬ বছর পর এর পুনাঙ্গ রুপ দিতে পারল সংশিষ্ট মন্ত্রনালয়টি। জেলার ৬টি উপজেলার মধ্যে জলঢাকা ব্যতিত আর ৫টি উপজেলায় এর কোন চিহ্ন নেই। এখানকার মানুষের ধারনা প্রায় ৫০০ কিংবা হাজার বছর আগে বৌদ্ধধর্ম ও সনাতন ধর্মীয় পুরোহিতরা এ স্থাপনা নির্মান করেছিলেন।

196

শত বর্ষি এক বৃদ্ধ রাজকান্ত এ প্রতিবেদককে বলেন বয়স আমার শত পেরিয়ে গেছে। জন্মের পর থেকে শুনে আসছি প্রাচীনতম রাজারা ধর্মের স্থাপনা নির্মানের জন্য ধর্মপাল নামক স্থানে রাজ্য সভার পরিচালনার কাজ করতেন। এছাড়াও খনন এলাকা থেকে ২শত গজ দূরে সবুজপাড়া নামক স্থানে আরেকটি প্রত্নতত্ত্বের সন্ধান মিলেছে। যার খনন কাজ আর কিছুদিনের মধ্যে হতে পারে।

স্থানটিতে পরিদর্শন করেন নীলফামারী-৩ আসনের স্হানিয় এমপি অধ্যাপক গোলাম মোস্তফা। এসময় রাজশাহী বিভাগের আঞ্চলিক পরিচালক নাহিদ সুলতানা বগুড়ার মহাস্থানগরের দলনেতা মুজিবুর রহমান রংপুর জাদুঘরের আবু সাইদ ইনাম, তানভিরুল এসএম হাসনাত বিন ইসলাম, রাজশাহী বিভাগের আফজাল হোসেন, রাজশাহী বিভাগের আলোকচিত্রকর আবুল কালাম আজাদ, লোকমান হোসেন উপস্থিত ছিলেন।
197
প্রত্নতত্ত্ব নিদর্শনের সন্ধান মেলায় সেখানে নেমে আসে হাজারো মানুষের ঢল। উৎসুক জনতা একনজর দেখার জন্য অনেকেই দুর দুরান্ত থেকে আসছেন।

সাংস্কৃতিকমন্ত্রী আসাদুজ্জামান নুর বিষয়টি নিয়ে জাতীয় সংসদে উপস্থাপন করেন। ফলশ্রুতিতে আজ সেখানে গড়ে উঠেছে ছোট একটি বাজার। সেখানে সমতল ভুমিতে ১১টি দোকান দেখা যায়। এমনকি রাতে বিদ্যুতের ব্যবস্থা রয়েছে বলে সরেজমিনে জানা গেছে।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts