November 17, 2018

নিয়ম মেনে আবর্জনা ফেলাতে বললেন মেয়র সাঈদ

ফাইল ছবিঃ নিয়ম মেনে আবর্জনা ফেলাতে বললেন মেয়র সাঈদ

ঢাকাঃ ২০১৬ সালকে ক্লিন ঢাকা ঘোষনা করে জোরালো ক্যাম্পেইন শুরু করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।  শনিবার বিকালে ডিএসসিসির মেয়র মোহাম্মদ সাঈদ খোকন রাজধানীর শাখাঁরী বাজারে এক জনসভার মাধ্যমে এ ক্যাম্পেইন শুরু করেন। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পরিকল্পনামন্ত্রী আ ম হ মুস্তাফা কামাল। বিশেষ অতিথি ছিলেন জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক মাশরাফী বিন মর্তুজা।

মেয়র সাঈদ খোকন বলেন, আপনারা জানেন ছক হিসেবে ঘোষনা করা হয়েছে। আপনাদের কাছে ওয়াদা করেছিলাম, একটি পরিচ্ছন্ন নগরী উপহার দেব। কিন্তু এ পর্যন্ত সাত মাসের অভিজ্ঞাতা হয়েছে, একজন মেয়র আর তাঁর কিছু কর্মকর্তা কর্মচারী দিয়ে নগরী পরিস্কার রাখা সম্ভব না। এ কাজে সবাইকে এগিয়ে আসতে হবে। সচেতন ও বিবেকবান সকল মানুষকে পরিছন্নতা কর্মসূচিতে এগিয়ে আসার অনুরোধ জানায় তিনি। কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান সন্ধ্যা ৭ টার আগে ময়লা ফেলবেন না। এ ব্যাপারে সব বাসা-বাড়ির মহিলাদেরকে আরো সচেতন করতে হবে।

পরিকল্পনামন্ত্রী আ ম হ মুস্তফা কামাল বলেন, বাংলাদেশের কথা বলতে গেলে ঢাকার কথা বলতে হয়। আর ঢাকার কথা বলতে গেলে পুরান ঢাকার কথা বলতে হয়। ইতিহাসেও পুরান ঢাকার শাঁখারী পট্রির কথা বলা আছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রীও পুরান ঢাকাকে আধুনিক শহর হিসেবে দেখতে চান। তিনি এ ব্যাপারে নানাভাবে উজ্জিবিত করেন। ঢাকাকে স্বপ্নের নগরীতে পরিণত করতে হবে। যে কাজ করলে শহর নোংরা হয় তা করা থেকে বিরত থাকতে হবে। প্রত্যেক ধর্মেই পরিস্কার-পরিছন্নতার কথা বলা আছে। নগরীর সবাই ঠিক থাকলে আগামী দুই বছরের মধ্যে ঢাকার কোথাও ময়লা পাওয়া যাবে না। পুরান ঢাকার বিনোদনের জন্য জেলখানাকে পরিকল্পিতভাবে সাজানোর কথাও জানান তিনি।

মাশরাফী বিন মর্তুজা বলেন, আমারা সবাই মিলে চেষ্টা করলেই কেবল পরিস্কার নগরী পেতে পারি। দোকান ও বাসা-বাড়ীর ময়লা আর্বজনা নিদিৃষ্ট স্থানে ফেলা উচিত। আমরা চাই সবার সহযোগীতা নিয়ে বাংলাদেশকে বিশ্বের দরবারে পরিচিতি লাভ করতে।

মোহাম্মদ সাঈদ খোকনের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন, ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল, ৩৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর রঞ্জন বিশ্বাস,৩৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আব্দুর রহমান মিয়াজী প্রমুখ। সভা শেষে সবার অংশগ্রহণে পরিছন্নতার অংশ হিসেবে একটি র‌্যালী বের হয়। র‌্যালিটি শাঁখারী বাজার ও তাঁতীবাজারসহ আশপাশের সড়ক ঘুরে শেষ হয়।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts