September 19, 2018

নিহত ড. আব্দুল্লাহ জাহাঙ্গীরের সংক্ষিপ্ত জীবনী ( ভিডিও)

জাহিদুর রহমান তারিক, ঝিনাইদহঃ  ইসলামী গবেষক ড. আব্দুল্লাহ জাহাঙ্গীর ১৯৬১ সালে ঝিনাইদহ সদর উপজেলার নরহরিদ্রা গ্রামে বাবার বাড়ি হলেও তিনি গোবিন্দপুর গ্রামে জন্ম গ্রহন করেন।

ঝিনাইদহ শহরের আলীয়া মাদরাসা থেকে প্রাথমিক শিক্ষা শেষ করার পর তিনি ঝিনাইদহ আলিয়া মাদরাসা থেকে ১৯৭৩ সালে দাখিল, ১৯৭৫ সালে আলিম ও ১৯৭৭ সালে ফাযিল পাস করেন। ১৯৭৯ সালে ঢাকা আলিয়া মাদরাসা থেকে আল-হাদীস বিভাগ থেকে ফার্স্ট ক্লাস নিয়ে কামিল পাস করেন। এরপর সৌদি আরবের আল ইমাম মুহাম্মদ বিন সাউদ বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৬ সালে আরবী ভাষা ও সাহিত্যর ওপর ফাস্ট ক্লাস নিয়ে বিএ অনার্স শেষ করেন।

এরপর ১৯৯২ সালে আরবী ব্যাকরণের ওপর একই বিশ্ববিদ্যালয় থেকে এমএ পাস করেন এবং ১৯৯৮ সালে আরবী ব্যাকরণের ওপর একই বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

দেশে ফিরে এসে ১৯৯৮ সালে কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের আল-হাদীস অ্যান্ড ইসলামীক স্টাডিজ বিভাগের প্রভাষক হিসেবে যোগদান করেন। ২০০৯ সালে তিনি ওই বিভাগে অধ্যাপক হিসেবে যোগদান করেন। পিস টিভি, ইসলামিক টিভি, এটিএন ও এনটিভিসহ বিভিন্ন টিভিতে ইসলামী টক শো-তে নিয়মিত অংশ নিতেন আব্দুল্লাহ জাহাঙ্গীর। তিনি আরবী, ইংরেজি, হিন্দি, উর্দুতে পারদর্শী ছিলেন। তার প্রায় ১০টির বেশি গবেষণা কর্ম রয়েছে।

আব্দুল্লাহ জাহাঙ্গীর ঝিনাইদহ বাস টার্মিনালের পাশে আস-সুন্নাহ ট্রাস্ট নামে একটি ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন। এখানে সেখানে তিনি দ্বীনি ইলম, হাদীস, কোরআন শিক্ষাসহ বিনামূল্যে চিকিৎসা প্রদান, গরিবদের সহায়তা, ইসলামের প্রচারাভিযান চালাতেন। তার রচিত গ্রন্থসমূহ- তিনি ইসলামী বিভিন্ন বিষয়ে বেশ কিছু মৌলিক ও গবেষণাধর্মী গ্রন্থ রচনা করেছেন।

এ ছাড়া বিভিন্ন ভাষা থেকে বাংলা ভাষায়ও অনুবাদ করেছেন তিনি। তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- এ ওম্যান ফ্রম ডিসার্ট, কোরআন সুন্নাহর আলোকে ইসলামী আকীদাহ, ইসলামে পর্দা, ইহয়াউস সুনান, রাসুলের সুন্নাত পদ্ধতি, রাহে বেলায়েত, হাদীসের নামে জালিয়াতি, মুসলমানী নেসাব, বাংলাদেশে উশর ও যাকাতের গুরুত্ব, বুহুস ফি উলুমুল হাদীস ইত্যাদি।

ভিডিওঃ মুখোমুখি সংঘর্ষে বক্তা ড.আব্দুল্লাহ জাহাঙ্গীর নিহত

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন ডেরি/১১ মে ২০১৬

Related posts