November 17, 2018

নিষেধাজ্ঞার পর পদ্মা-মেঘনায় ইলিশ শিকারে নামছে জেলেরা

nodi-2এ কে আজাদ, চাঁদপুর : ২২ দিন মা’ইলিশ ধরার উপর নিষেধাজ্ঞা শেষে আজ সোমবার (২৯ অক্টোবর) প্রথম প্রহর থেকে পদ্মা-মেঘনা নদীতে ইলিশ শিকারে নামছে জেলেরা। ইতোমধ্যে জেলার ৪ উপজেলার ৫১ হাজার নিবন্ধিত জেলে জাল ও নৌকা নিয়ে প্রস্তুত।

রোববার (২৮ অক্টোবর) চাঁদপুর সদর উপজেলা ও হাইমচর উপজেলার চরভৈরবী পর্যন্ত নদী উপকূলীয় এলাকায় গিয়ে দেখাগেছে ইলিশ আহরণের জন্য জাল প্রস্তুত করতে ব্যস্ত রয়েছেন জেলেরা। আবার অনেকে তাদের নৌকাগুলো ঠিকঠাক করছেন।

ইলিশ প্রজনন রক্ষায় চলতি মাসের ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত পদ্মা-মেঘনা নদীতে ইলিশসহ সকল ধরনের মাছ আহরণ, ক্রয়-বিক্রয়, মওজুদ ও পরিবহন নিষিদ্ধ করে সরকার। মা ইলিশ নিরাপদে ডিম ছাড়ার জন্য জেলার মতলব উত্তরের ষাটনল থেকে লক্ষ্ীপুর জেলার চর আলেকজেন্ডার পর্যন্ত ১শ’ কিলোমিটার এলাকাকে অভয়াশ্রম ঘোষণা করা হয়।

জেলা মৎস্য কর্মকর্তার অফিস থেকে তথ্য মতে ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর, ২০১৮ পর্যন্ত এই ২১ দিনে চাঁদপুরে মা ইলিশ কার্যক্রমে টাস্কফোর্স নদীতে ১৬৩ টি অভিযান পরিচালনা করেন। অভিযানে ১৪৩ টি মামলা হয়েছে এর মধ্যে সাজা দেয়া হয় ১৩৩ জন জেলেকে। তাদের মধ্যে ১১১ জন জেলেকে ১ বছর করে, ১২ জেলেকে ১ মাস ও ৩ জনকে ১৫ দিন করে কারাদন্ড দেয়া হয়। সর্ব মোট মামলা হয়েছে ১৫০টি । ৭.৯৪২ মেঃটন ইলিশ জব্দ করা হয়েছে এবং ৪১ টি জেলে নৌকাসহ ১৯.৫৪৬ লক্ষ মিটার কারেন্ট ও ছান্দিজাল জাল জব্দ করেছে।

Related posts