November 13, 2018

নির্মলেন্দু গুণ এবার প্রধানমন্ত্রীর উপর খুশি

ঢাকাঃঃ স্বাধীনতা পুরস্কার পাওয়ার খবরে খুবই খুশি হয়েছেন কবি নির্মলেন্দু গুণ।
প্রতিক্রিয়ায় তিনি বলেন, আমার ফেসবুকে পোষ্ট দেখে প্রধানমন্ত্রী সেটা ভেবেছেন এবং এই সিদ্ধান্ত নিয়েছেন দেখে আমি খুবই খুশি হয়েছি।

নির্মলেন্দু গুণ আরো বলেন, প্রধানমন্ত্রী আমার এই দাবিটি রেখেছেন বলে আমি তাকে আন্তরিক ধন্যবাদ জানায়। আমি আমার দাবি জানিয়ে ফেসবুকে পোষ্ট দিয়েছি। পরে সেটা তার দৃষ্টিগোচর হওয়াতে তিনি একটি ইতিবাচক সিদ্ধান্ত নিয়েছেন দেখে আমি খুবই আনন্দিত।
গত ১০ মার্চ বৃহস্পতিবার ফেসবুকে একটি পোস্টে নির্মলেন্দু গুণ পুরস্কার বিষয়ে ক্ষোভ প্রকাশ করেছিলেন।

নির্মলেন্দু গুণ একাধারে একজন কবি ও চিত্রশিল্পী। কবিতার পাশাপাশি তিনি গদ্য এবং ভ্রমণকাহিনীও লিখেছেন। তাঁর কবিতায় মূলত নারীপ্রেম, শ্রেণি-সংগ্রাম এবং স্বৈরাচার বিরোধীতাসহ নানা বিষয়সমূহ প্রকাশ পেয়েছে। ১৯৭০ সালে প্রথম কাব্যগ্রন্থ প্রেমাংশুর রক্ত চাই প্রকাশিত হবার পর জনপ্রিয়তা অর্জন করেন। এ-গ্রন্থের ঐতিহাসিক প্রেক্ষাপটে লেখা ‘হুলিয়া’ কবিতাটি ব্যাপক জনপ্রিয়তা অর্জন করে এবং পরবর্তীতে এর উপর ভিত্তি করে তানভীর মোকাম্মেল একটি পরীক্ষামূলক চলচ্চিত্র নির্মাণ করেছিলেন। এছাড়াও তাঁর স্বাধীনতা, এই শব্দটি কীভাবে আমাদের হলো কবিতাটি বাংলাদেশের মাধ্যমিক পর্যায়ের পাঠ্যপুস্তকে পাঠ্য। তিনি ১৯৮২ সালে বাংলা একাডেমী এবং ২০০১ সালে একুশে পদক পুরস্কার অর্জন করেন।

Related posts