September 24, 2018

‘নির্ভয়ে ভালবাসায় বাঁধব পাখির নীড়’

r‘নির্ভয়ে ভালবাসায় বাঁধব পাখির নীড়’ এই স্লোগানকে সামনে রেখে ঝালকাঠিতে ভালবাসা দিবসে পাখির প্রতি ভালবাসায় গাছে গাছে ঘর বেঁধে দিয়েছে একদল তরুণ। পাখির প্রতি সহানুভূতিশীল হওয়ার জন্য সবাইকে আহ্বান করতে ভালবাসার দিনে এ উদ্যোগ নেয়া হয়।

আজ মঙ্গলবার সকালে ঝালকাঠি জেলা প্রশাসক কার্যালয় চত্বরে এ কর্মসূচির উদ্বোধন করেন ঝালকাঠি জেলা প্রশাসক মো. মিজানুল হক চৌধুরী। এ সময় গাছে গাছে পাখির জন্য ঝুলিয়ে দেয়া হয় মাটির হাড়ি।

পাখি প্রেমিক আমরা ক’জন নামে কর্মসূচির উদ্যোক্তারা জানান, ভালবাসা দিবসে ১০১টি হাড়ি ঝুলিয়ে এ কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। বছর জুড়ে পর্যায়ক্রমে সারা শহরে এ উদ্যোগ বাস্তবায়ন করা হবে বলে তারা জানায়।

এ সময় সদর উপজেলা বন কর্মকর্তা জিয়াউল হক, সরকারী হরচন্দ্র বালিকা বিদ্যালয়ের সহকারী তৌহিদুল ইসলা, সহকারী শিক্ষক শিসিরন শারমিন, উদ্দ্যোক্তা মো. রিয়াজুল ইসলাম উজ্জল, আলি ইমাম অনু, নাইম ইসলাম, রাফায়েল সিয়াম, তাকওয়া আকন, রিয়াজুল ইসলাম, রায়হান ফেরদৌস বাপ্পী ও শফিকুর রহমান উপস্থিত ছিলেন।

উদ্যোক্তা মো. রিয়াজুল ইসলাম বলেন, প্রকৃতির প্রধান প্রাণ পাখি। পাখি প্রকৃতির ভারসম্য রক্ষা করে। তাদের নিরাপদ প্রজনন ব্যবস্থা নিশ্চিত করতে গাছে হাড়ি বেঁধে দেয়ার উদ্দ্যোগ নেয়া হয়েছে। ভালবাসা শুধু মানুষের মধ্যে সীমাবদ্ধ না রেখে সমস্থ প্রাণীর প্রতি ছড়িয়ে দিতে হবে। আমাদের এ কার্যক্রম সারা বছরই চালু থাকবে। যেসব এলাকায় গাছ-গাছালী বেশীয় থাকবে সেখানে পাখীর অভয়ারন্য সৃষ্টি করার জন্য এ উদ্যোগ অব্যাহত থাকবে।

এ ব্যাপারে ঝালকাঠি জেলা প্রশাসক মিজানুল হক চেূধুরী বলেন, কয়েক যুবক পাখির প্রতি যে ভালবাসা দেখিয়েছে সেটা অতূলনীয়। তাদের এ মহতি কার্যক্রম সবাইকে উৎসাহ সৃষ্টি হবে। প্রকৃতি রক্ষায় মানুষকেই এগিয়ে আসতে হবে। পশু পাখি রক্ষায় বনাঞ্চল সৃষ্টি করতে হবে।

Related posts