November 17, 2018

নিরাপত্তার স্বার্থে ‘অ্যালকোহল’ তল্লাশি!

আইনশৃঙ্খলা পরিস্থিতি বিবেচনায় নিয়ে ইংরেজি বছরের শেষ দিনটিতে নিশ্ছিদ্র নিরাপত্তার ব্যবস্থা নিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। পুলিশের ধারণা, বিগত বছরগুলোর থার্টি ফাস্টের রাতে রাজধানীতে যেসব অপ্রীতিকর ঘটনা ঘটেছে এগুলোর মূলে ছিল মাদক। তাই এবারের নববর্ষের প্রথম প্রহরে যাতে কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্য ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গুরুত্বপূর্ণ সড়কের প্রতিটি চেকপোস্টে থাকবে ‘অ্যালকোহল টেস্টার’।

নেশাগ্রস্ত অবস্থায় গাড়ি চালিয়ে যেন কোনো ধরনের দুর্ঘটনা না ঘটে তাই থার্টি ফাস্টের রাতে সড়কে চলাচলকারী সন্দেহভাজনদের সবাইকে টেস্টার দিয়ে পরীক্ষা করা হবে। মাদক বহন ও সেবনকারীদের তৎক্ষণাৎ আইনের আওতায়ও আনবে পুলিশ।

এ বিষয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত উপ-কমিশনার পর্যায়ের এক কর্মকর্তা বলেন, ‘প্রতিবারের মতো এবারো রাজধানীসহ সারাদেশকে কয়েকটি স্থরে বিভক্ত করে নিরাপত্তা দেয়া হবে। নিরাপত্তা পরিকল্পনা ইতোমধ্যে শেষ হয়েছে। আগামী সোমবার (২৮ ডিসেম্বর) ডিএমপি কমিশনার নিরাপত্তা পরিকল্পনার বিষয়ে সংবাদ সম্মেলন করতে পারেন।’

জানা গেছে, ইউনিফর্ম পরিহিত পুলিশের পাশাপাশি মাঠে থাকবে সাদা পোশাকের গোয়েন্দা পুলিশ, র‌্যাব, ডিবি, সোয়াট, এপিবিএন।

পুলিশ জানায়, থার্টি ফাস্টের রাতে রাজধানীর সব বার বন্ধ রাখার নির্দেশও দিয়েছে ডিএমপি। রাজধানীর গুরুত্বপূর্ণ ও সংবেদনশীল কয়েকটি স্পটকে ঘিরে অতিরিক্ত নিরাপত্তা দেয়া হবে। স্পটগুলো হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, গুলশান, বারিধারা, বনানী, উত্তরা, বিমানবন্দর এলাকা।

স্পটগুলোতে যান চলাচল সীমিত করার সিদ্ধান্তও নিয়েছে পুলিশ। এদিন সন্ধ্যা ৬টার পর থেকে ঢাবি এলাকায় যানবাহন চলাচল বন্ধ করে দেয়া হবে। তাছাড়া ঢাকার বাইরে কক্সবাজারসহ বিভিন্ন পর্যটন স্পটেও কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয়া হবে।

এবিষয়ে র‌্যাবের লিগ্যাল ও মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান বলেন, থার্টি ফাস্টের রাতের আনন্দের মাঝে যেন অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্য প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিত করতে র‌্যাবের প্রতিটি ব্যাটালিয়নকে নির্দেশনা দেয়া হয়েছে।

এদিন রাতে দেশের কোথাও যাতে কোনো ধরনের উশৃঙ্খল পরিস্থিতি সৃষ্ট না হয় সেজন্য টহল দেবে র‌্যাব। এছাড়াও রাজধানীর বিভিন্ন সড়কে র‌্যাবের চেক পোস্ট, গোয়েন্দা নজরদারি থাকবে।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts