September 24, 2018

নিরাপত্তার চাদরে গুলিস্তান এলাকা

রাজধানী ঢাকার গুলিস্তান এলাকা

স্টাফ রিপোর্টারঃ   নিরাপত্তার চাদরে ঢাকা গুলিস্তান এলাকা। বঙ্গবন্ধু স্টেডিয়াম ও এর আশপাশের এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে বাংলাদেশ ও অস্ট্রেলিয়া বিশ্বকাপ বাছাই পর্বে ফিরতি ম্যাচকে কেন্দ্র করে। স্টেডিয়ামের সব দোকানপাট বন্ধ করে দেয়া হয়েছে। পুরো এলাকা ঘিরে রয়েছে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। নিরাপত্তার বিষয়টি পর্যবেক্ষণ করছেন ডিএমপির অতিরিক্ত কমিশনার শেখ মারুফ হাসান। আজ মঙ্গলবার বিকেলে আলোচিত এ ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হবে।

সূত্র জানায়, অস্ট্রেলিয়া ক্রিকেট দলের বাংলাদেশ সফরের ঠিক আগ মুহূর্তে নিরাপত্তা নিয়ে প্রশ্ন তোলে ক্রিকেট অস্ট্রেলিয়া। ক্রিকেট দলের উপর হামলা হতে পারে এমন বার্তাও দেয় তারা। এমন পরিস্থিতিতে ক্রিকেট অস্ট্রেলিয়ার নিরাপত্তা কর্মকর্তারা যখন র‌্যাবের সঙ্গে বৈঠক করেন ঠিক তার কিছুক্ষণের মধ্যেই গুলশানের কূটনৈতিক এলাকায় ইতালির নাগরিক সিজার তাভেল্লাকে গুলি করে হত্যার ঘটনা ঘটে। এর সপ্তাহ পার না হতেই রংপুরে জাপানি নাগরিক হোসে কুনিওকে একই কায়দায় হত্যা করা হয়।

এছাড়াও আরো কয়েকটি হামলার ঘটনায় নিরাপত্তা হুমকি রয়েছে এমন অভিযোগে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের সফর বাতিল হয়ে যায়। বাতিল হয়ে যায় বিশ্বকাপ বাছাই পর্বের ফিরতি ম্যাচে অস্ট্রেলিয়া ও বাংলাদেশ ফুটবল খেলাও। এমন অবস্থায় সরকারের পক্ষ থেকে সর্বোচ্চ নিরাপত্তার আশ্বাসে গতকাল সোমবার অস্ট্রেলিয়া ফুটবল দল ঢাকায় আসে। ঢাকায় তাদের সর্বোচ্চ নিরাপত্তা দেয়া হচ্ছে।

এদিকে আজ মঙ্গলবার মাঠে গড়াবে আলোচিত এই ফুটবল ম্যাচটি। এ উপলক্ষে ঢাকা মহানগর পুলিশ কঠোর নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে। ইতিমধ্যে স্টেডিয়াম এলাকার সব দোকানপাট বন্ধ করে দেয়া হয়েছে। এমনকি কোনো হকারও নেই।

স্টেডিয়ামের আশপাশে যান চলাচলও সীমিত করে দেয়া হয়েছে। পুলিশ ও র‌্যাবের সদস্যরা সতর্কবস্থায় দায়িত্ব পালন করছেন। সাদা পোশাকে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরাও পুরো এলাকা পর্যবেক্ষণ করে যাচ্ছেন।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার শেখ মারুফ হাসান বলেন, ‘আমরা চার স্তরের নিরাপত্তা দিয়ে পুরো স্টেডিয়াম ঘিরে রেখেছি। সকল দোকানপাট বন্ধ করে দেয়া হয়েছে। হকারদের আজ মঙ্গলবার বসতে দেয়া হবে না বলে আগেই জানিয়ে দেয়া হয়েছে।’

ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার শেখ মারুফ আরও বলেন, ‘সকল আশঙ্কা দূর করে সুষ্ঠুভাবে ম্যাচটি সম্পন্নের জন্য আমরা সার্বিক প্রস্তুতি সম্পন্ন করেছি।’

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts