November 21, 2018

নিজ দল ছাড়ছেন মাহাথির

মাহাথির মোহাম্মদ

ঢাকা : আধুনিক মালয়েশিয়ার রূপকার মাহাথির মোহাম্মদ নিজের দল ইউএমএনও ত্যাগ করেছেন। মালয়েশিয়ার কুয়ালালামপুরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে দল ছাড়ার এই ঘোষণা দেন তিনি।

সংবাদ সম্মেলনে মাহাথির বলেন, এটা আর ইউনাইটেড মালয়স ন্যাশনাল অর্গানাইজেশন (ইউএমএনও) নেই। এটা এখন নাজিবের দল। তিনি বলেন, ‘দুর্নীতি সমর্থন করে এমন একটি দলের সাথে যুক্ত থাকার জন্য আমি লজ্জিত। আমি সিদ্ধান্ত নিয়েছি এসবের মধ্যে আমি থাকবো না, দলত্যাগ করবো।’

মালয়েশিয়ার বর্তমান প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বিরুদ্ধে রাষ্ট্রীয় কোষাগার থেকে ৬শ’ ৮১ মিলিয়ন মার্কিন ডলার হাতিয়ে নেয়ার অভিযোগ রয়েছে। তিনি অবশ্য এই অভিযোগ প্রত্যাখ্যান করেছেন।

গত জানুয়ারি মাসে এটর্নি জেনারেলের অফিস থেকে তাকে এ ব্যাপারে সন্দেহমুক্ত করা হয়েছে। সেখানে বলা হয়েছিল, এই অর্থ তাকে সৌদি আরবের রাজ পরিবার থেকে দান করা হয়েছিল।

নাজিব দলকে কুক্ষীগত করে রেখেছে উল্লেখ করে মাহাথির আরো বলেন, নিজেকে ক্ষমতায় রাখতে, মামলা থেকে নিজেকে বাঁচাতে, ওয়ান মালয়েশিয়া ডেভলপমেন্ট বারহাড প্রকল্পের দুর্নীতি ঢাকতে সে দলকে ব্যবহার করছে। এসময় তিনি, এ দল আর সংস্কার করা সম্ভব নয় বলেও জানান। তবে নতুন কোন দল গঠনের কথাও তিনি বলেন নি।

উল্লেখ্য, মাহাথির মোহাম্মদের দল ছাড়ার ঘোষণা এটিই প্রথম নয়। আট বছর আগেও একবার দল ছাড়ার ঘোষণা দিয়েছিলেন তিনি। এর ফলে তখন মালয়েশিয়ার পঞ্চম প্রধানমন্ত্রী আবদুল্লাহ আহমেদ বাদাবি পদত্যাগ করেছিলেন। পরে তারই স্থলাভিষিক্ত হন বর্তমানের নাজিব রাজাক।

 

Related posts