November 16, 2018

নিজামীর রায় বহাল থাকায় রাষ্ট্রপক্ষের ‘স্বস্তি’

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

ঢাকাঃ   যুদ্ধাপরাধী মতিউর রহমান নিজামীর ফাঁসির রায় উচ্চ আদালতেও বহাল থাকায় সন্তোষ প্রকাশ করেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

বুধবার সকালে বহু প্রত্যাশিত এই রায়ের পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তিনি সাংবাদিকদের বলেন, “আমি সবচেয়ে স্বস্তি অনুভব করছি এই কারণে যে বুদ্ধিজীবী হত্যার ব্যাপারে নিজামীর যে ভূমিকা, তার যে দায়-দায়িত্ব, সেটি আজ প্রতিষ্ঠিত হলো।”

একাত্তরের যুদ্ধাপরাধের দায়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল নিজামীকে প্রাণদণ্ডের যে রায় দিয়েছিল, চূড়ান্ত রায়েও সেই সাজা বহাল রেখেছে প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বেঞ্চ।

পাবনার বাউশগাড়ি, ডেমরা ও রূপসী গ্রামের প্রায় সাড়ে ৪০০ মানুষকে হত্যা, ৩০-৪০ জন নারীকে ধর্ষণ; ধুলাউড়ি গ্রামে নারী, পুরুষ ও শিশুসহ ৫২ জনকে হত্যা এবং পরিকল্পিতভাবে বুদ্ধিজীবী গণহত্যার দায়ে আপিল বিভাগে সর্বোচ্চ সাজার এই রায় এসেছে।

এই রায়ের ফলে শহীদ বুদ্ধিজীবীদের পরিবারগুলোর সঙ্গে পুরো জাতি স্বত্ত্বি অনুভব করছে বলে মন্তব্য করেন রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা।

“ট্রাইব্যুনাল সঠিকভাবেই তাকে মৃত্যুদণ্ড দিয়েছে এবং আপিল বিভাগও এই মৃত্যুদণ্ড বহাল রেখে আজ সমস্ত জাতির এবং যারা বিচারপ্রার্থী- তাদের প্রত্যাশা পূরণ করেছে।”

মাহবুবে আলম বলেন, জামায়াতে ইসলামীর যারা এমপি-মন্ত্রী হয়েছেন তাদের বিরুদ্ধে যুদ্ধাপরাধের কোনো অভিযোগ প্রমাণ করা যাবে না বলে বছর পাঁচেক আগে দাবি করেছিলেন চারদলীয় জোট সরকারের শিল্পমন্ত্রী নিজামী।

“সেই বক্তৃতা আজ মিথ্যা প্রমাণিত হল,” বলেন অ্যাটর্নি জেনারেল।

২০১০ সালে যুদ্ধাপরাধের বহু প্রতীক্ষিত বিচার শুরুর পর ট্রাইব্যুনালে দণ্ডিতদের মধ্যে নিজামী হলেন ষষ্ঠ ব্যক্তি, আপিল বিভাগে যার মামলার নিষ্পত্তি হল।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts