November 16, 2018

নিউইয়র্ক ষ্টেট গর্ভনরের ১শ ৫৬ বিলিয়ন ডলার বাজেট ঘোষণা

ছবিতে বক্তব্য রাখছেন এন্ডু ক্যুমো।

হাকিকুল ইসলাম খোকন,বিশেষ সংবাদদাতাঃ  গত ১২ এপ্রিল মঙ্গলবার অপরাহ্ন ১২টায় নিউইয়র্কের ম্যানহাটানে ১শ ৫৬ বিলিয়ন ডলারের বাজেট ঘোষনা করেছেন নিউইয়র্ক ষ্টেট গর্ভনর এন্ডু ক্যুমো।

উক্ত বাজেট অনুষ্টানে বাংলাদেশ কমিউনিটির একমাত্র প্রতিনিধি আমেরিকান প্রেসক্লাব অফ বাংলাদেশ অরিজিন সভাপতি সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন আমন্ত্রিত হিসেবে অংশ নেন।
২০১৬-১৭ আর্থিক বছরের জন্য ১৫৬ বিলিয়ন ডলারের স্টেট বাজেট অনুমোদন লাভ করেছে। সুপারষ্টর্ম স্যান্ডী এবং ওবামাকেয়ারের জন্য ফেডারেল অনুদান বাবদ ৯ বিলিয়ন ডলার সহ অনুমোদিক বাজেটে ২০১৫-১৬ এর পরিকল্পনার সাথে অতিরিক্ত ৯ বিলিয়ন ডলার সংযোজন করা হয়েছে। ষ্টেট গর্ভনর এন্ড্রু ক্যুমো, ইস্ট নর্থপোর্টেপ রিপাবলিকান দলীয় সিনেট সংখ্যাগরিষ্ট নেতা জন ফ্লানাগার এবং ব্রঙ্কসের ডেমক্র্যাটিক দলীয় এ্যাসেম্বলী স্পীকার কার্ল হীষ্টী সমঝোতার মাধ্যমে এ বাজেট অনুমোদন দেয়া হয়েছে বলে জানিয়েছেন।

শেষ পর্যন্ত ষ্টেট আইন সভার সদস্যগণও বাজেটকে চূড়ান্ত অনুমোদন দিয়েছেন। রিপাবলিকান এবং ডেমক্র্যাটিক দলীয় আইনপ্রণেতাদের মধ্যে চুক্তিনামার শর্তানুসারে কয়েক ধাপে ঘন্টায় সর্বনিন্মমজুরি বাড়ানো হবে এবং নিউইয়র্ক সিটির ক্ষেত্রে ২০১৮ সালের ৩১ ডিসেম্বর ঘন্টায় সর্বনিন্ম মজুরি ১৫ ডলারে উন্নীত করা হবে। এছাড়া লং আইল্যান্ড এবং ওয়েষ্টচেষ্টার  কাউন্টিতে ২০২১ সালের ৩১ ডিসেম্বর ঘন্টায় সর্বনিন্ম মজুরি ১৫ ডলারে উন্নীত করা হবে।

অন্যদিকে আপষ্টেটে ৩ ধাপে ২০২০ সালের ৩১ ডিসেম্বর নাগাদ ঘন্টায় সর্বনিন্ম মজুরি ১২.৫০ডলারে উন্নীত করা হবে। তারপর আইনসভার সদস্যগণ বাস্তবতার মানদন্ডে ঘন্টায় সর্বনিন্ম মজুরি ১৫ ডলারে উন্নীত করা যাবে কি-না সে ব্যাপারে সিদ্ধান্ত প্রদান করবেন।
ছবিতে অনুষ্টানে আমন্ত্রিত যুক্তরাষ্ট্রে কংগ্রেসের বাংলাদেশ ককাসের প্রতিষ্ঠাতা কো-চেয়ারম্যান কংগ্রেসম্যানজোসেফ ক্রাউলির সাথে সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন ডেরি/২৪ এপ্রিল ২০১৬

Related posts