September 24, 2018

নিউইয়র্কে জরুরি অবস্থা জারি

386
প্রচণ্ড ঠান্ডায় নিউইর্য়কে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। স্মরণকালের ভয়াবহ তুষার ঝড়ের রেশ কাটতে না কাটতেই ভয়ঙ্কর শীতের কবলে পড়েছে নিউ ইয়র্কসহ বেশ কয়েকটি স্টেট। আবহাওয়া বিশেষজ্ঞরা বলছেন, রোববার তাপমাত্রা মাইনাস ১৮ ডিগ্রি ফারেনহাইটস পর্যন্ত ছিল। ইতোমধ্যেই ভেঙে গেছে দুই দশকের রেকর্ড।

নিউইর্য়কে আবহাওয়া দফতর জানিয়েছে, ১৯১৬ সালের রেকর্ড নিম্ন তাপমাত্রার শঙ্কাকে আমলে নিয়ে নতুন সতর্ক বার্তা জারি করা হয়েছে। এছাড়া ঘর থেকে বাইরে না আসতে সিটির অধিবাসীকে সতর্ক করেছেন মেয়র বিল ডি ব্লাজিও। পরিস্থিতি মোকাবেলায় শুক্রবার এক জরুরি সংবাদ সম্মেলনে এই আহ্বান জানান তিনি।

সংবাদ সম্মেলনে সিটি মেয়র বলেন, তাপমাত্রা হিমাঙ্কের নিচে নেমে যাওয়া নতুন কিছু নয় যুক্তরাষ্ট্রে। কিন্তু এর সঙ্গে যখন প্রবল বাতাস যোগ হয় তখন তা অসহনীয় হয়ে ওঠে। সে রকম একটি অসহনীয় ঠাণ্ডার ব্যাপারে আমি নিউইয়র্কবাসীকে সতর্ক থাকার আহ্বান জানাচ্ছি।

আবহাওয়া বিভাগগুলো আরো জানায়, গত শনিবার মধ্যরাত থেকে রোববার বিকেল পর্যন্ত এ প্রচণ্ড ঠান্ডা ছিল। ‘অ্যাক্যুয়া ওয়েদার’ কর্তৃপক্ষ ধারণা করছে, এই ঠান্ডার মাত্রা অন্যতম রেকর্ড স্থাপন করতে পারে নিউইয়র্কসহ পার্শবর্তী ট্রাইস্টেট এলাকায়।

দি গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি

Related posts